Monkey pox: মাঙ্কিপক্স নিয়ে বাড়ছে দুশ্চিন্তা, এবার সংক্রমণের থাবা রাজস্থানে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) ইতিমধ্যেই এই রোগ নিয়ে নানা সতর্কতা জারি করেছে। বিশ্ব জুড়ে ৭৫টি দেশে মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ঘটেছে। রাষ্ট্রসংঘও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এবার মাঙ্কিপক্সকে 'গ্লোবাল পাবলিক হেল্থ ইমার্জেন্সি' হিসেবে ঘোষণা করা হয়েছে।

একদিকে করোনা নিয়ে বাড়ছে উদ্বেগ, তার সঙ্গে দোসর মাঙ্কিপক্স (Monkey Pox)। ইতিমধ্যেই ভারতে চওড়া হচ্ছে মাঙ্কি পক্সের থাবা। ইতিমধ্যেই মৃত্যুর ঘটনাও ঘটেছে কেরলে (Kerala)। ত্রিশূরে প্রথম মাঙ্কিপক্সে সংক্রমিত হয়ে মৃত্য়ু হয়েছে ২২ বছরের এক যুবকের। সংযুক্ত আরব আমিরশাহি থেকে কেরলে ফেরেন ওই যুবক। বিদেশে থাকাকালীন-ই ওই যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হন। এরপরেই তাঁর মৃত্যু হয়। এবার সংক্রমিতের হদিশ মিল রাজস্থানে (Rajasthan), আক্রান্ত যুবকের বয়স ২০ বছর। ইতিমধ্যেই তাঁকে আইসলেশনে রাখা হয়েছে বলে জানা যাচ্ছে। তাঁর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে (National Institute of Virology)পাঠান হয়েছে।

ক্রমাগত বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল যে ‘ড্রপলেট’-এর মাধ্যমে ছড়াচ্ছে এই রোগ। কিন্তু এখন নানা উপসর্গের পরীক্ষা করে বিশেষজ্ঞরা বলছেন যৌন সম্পর্ক থেকেও এই রোগ ছড়াতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) ইতিমধ্যেই এই রোগ নিয়ে নানা সতর্কতা জারি করেছে। বিশ্ব জুড়ে ৭৫টি দেশে মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ঘটেছে। রাষ্ট্রসংঘও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এবার মাঙ্কিপক্সকে ‘গ্লোবাল পাবলিক হেল্থ ইমার্জেন্সি’ হিসেবে ঘোষণা করা হয়েছে। ভারতে চারটি মাঙ্কিপক্স কেস ধরার পড়ার পর থেকে উদ্বেগ বেড়েছে। ভারতে মাঙ্কিপক্সে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬। এরই মধ্যে এই রোগের প্রতিষেধক নিয়ে জানিয়েছেন ভ্যাকসিন প্রস্তুতকারক আদর পুনাওয়ালা। তিনি বলেছেন যে ভারতের সেরাম ইনস্টিটিউট ড্যানিশ গুটিবসন্ত ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ আমদানি করতে নিজে থেকেই খরচ করছে। যা মাঙ্কিপক্স চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি সেরাম ইনস্টিটিউট (Serum Institute) নোভাভ্যাক্সের সঙ্গে যৌথ ভাবে মাঙ্কিপক্সের জন্য একটি নতুন মেসেঞ্জার আর এন এ (mRNA)ভ্যাকসিন নিয়ে কাজ করা শুরু করেছে।


Previous articleকাদের মাধ্যমে কীভাবে পার্থ-অর্পিতা টাকা লেনদেন করতেন? ইডির হাতে নামের তালিকা