ওমিক্রন রোধে ৬ মাসের মধ্যেই ভ্যাকসিন আনতে চলেছে ভারত

করোনা সংক্রমণে সুপার স্প্রেডার হিসেবে পরিচিত ওমিক্রনের বিএ৫ উপজাতি। কোভিডের তৃতীয় ও চতুর্থ ঢেউয়ে ওমিক্রনের ভয়াবহ রূপ ধরা পড়েছে গোটা বিশ্বে। তাই ওমিক্রন ঠেকাতে তৎপর গবেষকরা। তবে আর অপেক্ষা নয়। প্রতিরোধক প্রথম মেজেঞ্জার আরএনএ ভ্যাকসিন আসছে ভারতে। পুণের সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুণাওয়ালা সোমবার এক বিবৃতি দিয়ে বলেছেন, ওমিক্রন রোধে প্রতিষেধক তৈরি করছে সেরাম। অনুমতি পেলে আগামী ৬ মাসের মধ্যে সেই টিকা চলে আসবে দেশে।

আরও পড়ুন:প্রেসিডেন্সি সংশোধনাগারে গেলেও পার্থর সঙ্গে দেখা হল না শশী-মালার

বিবৃতিতে সেরাম জানিয়েছে, কোভিশিল্ড টিকারই একটি ভার্সন বিশেষভাবে তৈরি করা হচ্ছে। কোভিশিল্ডের ওই  নতুন ভার্সন ওমিক্রনের মত করোনার মিউটেডেট প্রজাতিকে রুখে দিতে পারবে। সেরামের দাবি, ওমিক্রনের বিএ৫ প্রজাতিকে ঠেকাতে পারবে এই ভ্যাকসিন।

অক্সফোর্ডের ফর্মুলায় তৈরি সেরামের ডিএনএ ভ্যাকসিনের নাম ‘কোভিশিল্ড’ । সেরামের দাবি, এই ভ্যাকসিন মানুষের রক্তে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করেছে। বি-কোষের পাশাপাশি সক্রিয় হয়েছে টি-কোষ। এই টি-কোষ মানব শরীরের রোগ প্রতিরোধের মূল ভিত। এমন এক শক্তিশালী বর্ম যা শরীরকে যে কোনও প্যাথোজেনের থেকে রক্ষা করতে পারে। পুনাওয়ালা জানাচ্ছেন, ওমিক্রনের বিএ৫ ভ্যারিয়ান্ট সুপার স্প্রেডার। একে ঠেকাতে নতুন রকমের ডোজ দরকার। তাদের তৈরি ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবেই কাজ করবে। শরীরে অ্যান্টিবডির পরিমাণ আরও বাড়াবে।

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleতৃতীয় পক্ষের হস্তক্ষেপ, অনির্দিষ্টকালের জন‍্য AIFF-কে নির্বাসিত করল FIFA