যুদ্ধক্ষেত্রে নিরাপত্তাই প্রাধান্য, সেনার হাতে অত্যাধুনিক এম-ইনসাস রাইফেল তুলে দিলেন রাজনাথ

যুদ্ধক্ষেত্রে ভারতীয় সেনাবাহিনীকে(Indian army) সর্বোচ্চ নিরাপত্তা দিতে বড় পদক্ষেপ নিল প্রতিরক্ষা মন্ত্রক(defence ministry)। মঙ্গলবার বহু প্রতীক্ষত ফিউচার ইনফ্র্যান্ট্রি সোলজার অ্যাজ এ সিস্টেম’(এফ-ইনসাস)-কে ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দিলেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)।

মঙ্গলবার দিল্লিতে একটি অনুষ্ঠানে সেনাবাহিনীর হাতে এফ ইনসাস রাইফেল সহ পুরো সেট তুলে দেওয়া হয়। হাতে রাইফেল থেকে শুরু করে মাথার হেলমেট সমস্ত কিছু রয়েছে এই সেটে। আগামী দিনে সেনাবাহিনীর প্রত্যেক জওয়ানকে নিরাপদ রাখতে বড় ভূমিকা নেবে এই রাইফেল। এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। জানা গিয়েছে, এফ-ইনসাসে রয়েছে, একটি একে ২০৩ অ্যাসল্ট রাইফেল। ৩০০ মিটারের পাল্লাসম্পন্ন রাইফেলটি তৈরি হয়েছে উত্তরপ্রদেশের অমেঠির কারখানায়। এ ছাড়াও রয়েছে একটি ব্যালিস্টিক হেলমেট, একটি ব্যালিস্টিক গগলস, বুলেটপ্রুফ ভেস্ট, কনুই রক্ষার জন্য বিশেষ প্যাড। হেলমেট ও ভেস্ট ৯ এমএম বন্দুকের গুলি এবং একে ৪৭-এর গুলি থেকে সেনাকে রক্ষা করবে। এ ছাড়াও এফ-ইনসাসে সুবিধা থাকবে যোগাযোগ স্থাপনেরও। যুদ্ধক্ষেত্রে কমান্ড পোস্টের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে থাকবে একটি হ্যান্ডস-ফ্রিও। পদাতিক সৈন্যদের হেলমেটে লাগানো থাকবে নাইট ভিশন সুবিধাসম্পন্ন যন্ত্র।

উল্লেখ্য, ২০০০ সালে ভারতীয় সেনাবাহিনীকে যুদ্ধক্ষেত্রে অত্যাধুনিকভাবে সাজাতে যুদ্ধাস্ত্রে আধুনিকরণের পরিকল্পনা শুরু করে ডিআরডিও। আর সেই লক্ষ্যে ডিআরডিও-র গবেষকরা আমেরিকা, ফ্রান্স, জার্মানি ও ইজরায়েলে প্রচলিত এই ধরনের পদ্ধতি নিয়েও পরীক্ষানিরীক্ষা করেন। তারই সুফল হিসেবে মঙ্গলবার সেনাবাহিনীর হাতে উঠলো এফ-ইনসাস রাইফেল সহ অত্যাধুনিক যুদ্ধাস্ত্রের পুরো সেট।

Previous articleবাম ছাত্র সংগঠনের বিক্ষোভে উত্তপ্ত বর্ধমান বিশ্ববিদ্যালয়, ঘেরাও সহ উপাচার্য
Next articleAIFF-কে নির্বাসন FIFA’র, কী বললেন ভারতের প্রাক্তন ফুটবলার বাইচুং ভুটিয়া?