বাম ছাত্র সংগঠনের বিক্ষোভে উত্তপ্ত বর্ধমান বিশ্ববিদ্যালয়, ঘেরাও সহ উপাচার্য

প্রায় সাড়ে ৩ ঘণ্টা সহউপাচার্যকে (Vice Chancellor) আটকে রেখে চলে বিক্ষোভ প্রদর্শন

শিক্ষাক্ষেত্রকে আবারও অশান্ত করার অভিযোগ বাম ছাত্র সংগঠনের বিরুদ্ধে। ছাত্র আন্দোলনে রীতিমতো রণক্ষেত্রের চেহারা নিল বর্ধমান বিশ্ববিদ্যালয় (Burdwan University)। মঙ্গলবার, একাধিক ইস্যুতে প্রতিবাদ জানিয়ে মূল গেটের তালা ইট দিয়ে ভেঙে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢোকে এসএফআই (SFI) সদস্যরা। এদিন বিশ্ববিদ্যালয়ে উপস্থিত ছিলেন না উপাচার্য। আর সেই কারণেই প্রায় সাড়ে ৩ ঘণ্টা সহউপাচার্যকে (Vice Chancellor) আটকে রেখে চলে বিক্ষোভ প্রদর্শন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বসে বিক্ষোভ দেখাতে শুরু করে SFI-র পড়ুয়ারা।

বিক্ষোভকারীদের মতে, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের এমফিল (MPhil Exam) পরীক্ষা হয় অ্যাডমিট কার্ড ছাড়াই। ফটো আইডেনটিটি ছাড়াই নেওয়া হয় পরীক্ষা। এরপরই অভিযোগ ওঠে দুর্নীতির (Corruption)। ইতিমধ্যে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি (Fact Finding Committee) তৈরি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিক্ষোভকারীরা জানিয়েছেন, গত কয়েক বছর ধরে পরীক্ষার ফলপ্রকাশ হলেও রেজাল্টের হার্ড কপি তাঁরা হাতে পাচ্ছেন না। সমস্যার দ্রুত সমাধানের দাবিতে এদিন দুপুরে উপাচার্যের অফিস ঘেরাও করে পড়ুয়ারা। বিক্ষোভকারীদের আরও দাবি. অবিলম্বে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনের মান উন্নত করতে হবে এবং ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড আক্রিডিটেশন কাউন্সিলের (NAAC) সাহায্যে বিশ্ববিদ্যালয়ের মূল্যায়ণ করতে হবে। তবে এর অন্যথা হলে লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন বিক্ষোভকারীরা।

মঙ্গলবার সকালে বাদামতলা মোড় থেকে মিছিল করে বিশ্ববিদ্যালয়ে আসেন এসএফআইয়ের সদস্যরা। এরপর মূল গেটের তালা ভেঙে ভিতরে ঢুকে চলে স্লোগান ও দাবি দাওয়া জানানোর পালা। ঘটনার জেরে রীতিমতো উত্তপ্ত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় চত্বর। পরিস্থিতি আয়ত্তে আনতে মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। তবে শিক্ষাক্ষেত্রে বারবার বাম ছাত্র সংগঠনের প্রতিবাদের সমালোচনা করেছে রাজনৈতিক মহল। শিক্ষাক্ষেত্রকে বিনা কারণে অশান্ত করে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে বাম ছাত্র সংগঠন এমনটাই মত রাজনীতিকদের।

 

 

Previous articleগরু পাচার কাণ্ডে মেয়েকে নিয়ে করা প্রশ্নে রেগে আগুন অনুব্রত !
Next articleযুদ্ধক্ষেত্রে নিরাপত্তাই প্রাধান্য, সেনার হাতে অত্যাধুনিক এম-ইনসাস রাইফেল তুলে দিলেন রাজনাথ