ক্যানসার রুখতে শহরের বুকে নয়া অ্যাপ KARKINOS

মারণ রোগ ক্যানসারের (Cancer) বিরুদ্ধে লড়াইয়ে আরও একধাপ এগিয়ে গেল মহানগরী (Kolkata) । চালু হল নয়া অ্যাপ। যাতে ক্যানসারের চিকিৎসা করতে গিয়ে কোনও প্রতিবন্ধকতার সম্মুখীন না হতে হয়, সেই লক্ষ্যে কারকিনোস হেলথকেয়ার প্রাইভেট লিমিটেডের (Karkinos Health Care Pvt Ltd) তরফ থেকে একটি নতুন অ্যাপ (App) লঞ্চ করা হল।

২০২০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল কারকিনোস হেলথকেয়ার প্রাইভেট লিমিটেড। এই কোম্পানির লক্ষ্য হল সামর্থ্যের অভাবে যেন কেউ চিকিৎসার গুণগত মান আর যত্ন থেকে বঞ্চিত না হয়, সেই দিকে লক্ষ্য রাখা। কারকিনোস হেলথকেয়ার প্রাইভেট লিমিটেড (Karkinos Health Care Pvt Ltd) টাটা মেমোরিয়াল হাসপাতাল, গাইস এবং সেন্ট থমাস এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট (UK) এর সাথে সহযোগিতা করে চলেছে। এটি প্রযুক্তি-চালিত অনকোলজি কেন্দ্র যা আসলে এক স্বাস্থ্যসেবা প্ল্যাটফর্ম । আসলে ক্যানসার মানেই ভয়ের কারণ। কিন্তু যদি সময় থাকতে থাকতে চিকিৎসা শুরু করা যায়, তাহলে হয়তো রোগীকে বাঁচানো সম্ভব হয় অনেক ক্ষেত্রেই। প্রাথমিক পর্যায়ে শনাক্ত হলে সাধারণ ক্যানসারের চিকিৎসা সহজে এবং কম খরচে করা যায়। কারকিনোস অ্যাপটি বেশ কিছু পরিষেবা পাওয়া যাবে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। এই যেমন ছটি ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণের ঝুঁকি মূল্যায়ন, ডাক্তারদের সঙ্গে পরামর্শ , বুকিং, প্রয়োজনীয় পরীক্ষা করা এবং রিপোর্ট পাওয়া ইত্যাদি। স্তন ক্যানসার, সার্ভিকাল ক্যানসার, ওরাল ক্যানসার, ফুসফুসের ক্যানসার, কোলন ক্যানসার, প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রে অনেক ঝুঁকিপূর্ণ মূল্যায়ন সহজেই এই অ্যাপের মাধ্যমে করা যাবে।

• অ্যাপ থেকেই একজন সাধারণ মানুষ বিশেষজ্ঞদের পরামর্শ পেতে পারেন।
• মহিলাদের জন্য সহজে HPV পরীক্ষা বুক করা যাবে।
• ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমে বুক করা যেকোনও পরিষেবার জন্য পেমেন্ট প্রসিডিওর সম্পর্কে জানতে পারবেন।
• অ্যাপ ব্যবহারকারীরা সহজেই রিপোর্ট অ্যাক্সেস করতে পারবেন। একবার ডেটা প্রদান করলে সেটি সেভ থাকবে।
• অ্যাপ থেকেই টেলি-পরামর্শ, ল্যাব টেস্ট, কেমোথেরাপি, রেডিওলজি এবং বিশেষজ্ঞের মতামতের মতো অনেক পরিষেবার রিপোর্ট এবং বুকিং শীঘ্রই পাওয়া যাবে।

এই সংস্থা ২০২১ এর করোনা কালে কেরালায় বেশ কয়েকটি স্বাস্থ্য সুবিধা সহ পাইলট প্রোগ্রামগুলি বাস্তবায়িত করেছিল। এখন তারা পশ্চিমবঙ্গে অপারেশন শুরু করতে চাইছেন৷ আসলে ক্যান্সারের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল , ঝুঁকিপূর্ণ তো বটেই। এইসব সমস্যার ওয়ান স্টপ সমাধান খুঁজতেই এই অ্যাপের উদ্যোগ নিল সংস্থা। বাংলায় ডিস্ট্রিবিউটেড ক্যানসার কেয়ার নেটওয়ার্ক গড়ে তোলার জন্য, বিভিন্ন কেয়ার ডেলিভারি যারা রোগীকে শুরু থেকে শেষ পর্যন্ত সাহায্য করবে তাদেরকে আমন্ত্রণ জানাচ্ছে কারকিনোস। এতে প্যাথলজি, ইমেজিং, পাশাপাশি সার্জিক্যাল কেয়ার, কেমোথেরাপি, রেডিয়েশন এবং টার্গেটেড থেরাপির মতো চিকিৎসার পাশাপাশি গাইনোকোলজি, ওরাল কেয়ার, অনকোলজি, ইত্যাদি থেকে বহুবিভাগীয় যত্নর কথাও উল্লেখ করা হয়েছে।

Previous articleচোট কাটিয়ে ভারতীয় দলে ফিরে উচ্ছ্বসিত রাহুল
Next articleRaju Srivastav: অতি সংকটজনক রাজু শ্রীবাস্তব! চিন্তায় চিকিৎসকরা