ভূমিপুত্র না হলেও মিলবে ভোটাধিকার: জম্মু-কাশ্মীরে নির্বাচন কমিশনের নয়া ঘোষণায় ক্ষুব্ধ উপত্যকা

উপত্যকার ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছিল আগেই, এবার জম্মু কাশ্মীরের(Jammu Kashmir) জন্য নয়া ঐতিহাসিক ঘোষণা করল নির্বাচন কমিশন(Election Commission)। বুধবার কেন্দ্রীয় শাসিত জম্মু কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিক হৃদেশ কুমার জানিয়ে দিলেন দেশের অন্যান্য রাজ্যের মতো এখন থেকে জম্মু কাশ্মীরে বসবাসকারী দেশের অন্যান্য প্রান্তের মানুষও ভোটাধিকার(Voter List) পাবেন। কমিশনের এহেন ঘোষণায় রীতিমতো ক্ষুব্ধ সেখানকার রাজনৈতিক দলগুলি। শুরু হয়েছে প্রতিবাদ।

জম্মু কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিক হৃদেশ কুমার জানিয়েছেন, “ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য ডোমিসাইল সার্টিফিকেট লাগবে না। জম্মু ও কাশ্মীরে কর্মরত সশস্ত্র বাহিনীর জওয়ানরাও ভোটার তালিকায় নাম লেখাতে পারবেন। এছাড়া, বাইরে থেকে আসা চাকুরিজীবী, পড়ুয়ারাও ভোট দিতে পারবেন।” শুধু তাই নয়, তিনি জানান, এখন থেকে চাইলে সেখানে জম্মু কাশ্মীরে কর্মরত সশস্ত্র জওয়ানরাও ভোটার তালিকায় নাম তুলে ভোটে অংশ নিতে পারবেন। অন্য রাজ্য থেকে আসা চাকুরিজীবী, পড়ুয়ারাও ভোট দিতে পারবেন জম্মু কাশ্মীরে। নয়া এই ঐতিহাসিক সিদ্ধান্তের জেরে উপত্যকার ভোটার তালিকায় ২৫ লক্ষ নতুন ভোটারের নাম অন্তর্ভুক্ত হতে চলেছে। তবে এই সিদ্ধান্তে একেবারেই নারাজ উপত্যকার রাজনৈতিক দলগুলি। তাদের দাবি, বাইরে থেকে ভোটার এনে জম্মু কাশ্মীরের ভোটকে প্রভাবিত করতে চাইছে কেন্দ্রের বিজেপি সরকার। যার জেরেই এহেন পদক্ষেপ।

এই ঘটনায় বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দেগে টুইটারে সরব হয়েছেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা। টুইটে তিনি লেখেন, “জম্মু ও কাশ্মীরের আসল ভোটারদের সমর্থন নিয়ে কি বিজেপি এতটাই অনিশ্চয়তায় ভুগছে যে সিট পেতে বাইরে থেকে ভোটার আনতে হচ্ছে? মানুষকে ভোট দেওয়ার সুযোগ দিলে এই সমস্ত কোনও কিছুই বিজেপির কাজে আসবে না।” উল্লেখ্য, জম্মু কাশ্মীরের থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর দেশের অন্যান্য রাজ্যগুলির মতোই নিয়ম চালু হয়েছে উপত্যকায়। গত মে মাসে এখানে শেষ হয়েছে পুনর্বিন্যাস প্রক্রিয়া। তারপর থেকেই মনে হচ্ছিল এবার নির্বাচন হবে জম্মু কাশ্মীরে। তবে নয়া নিয়মের জেরে নির্বাচন কমিশন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের তারিখ প্রায় এক মাস পিছিয়ে দিয়েছে। ফলস্বরূপ বিরোধীদের চাপ সত্ত্বেও অনুমান করা হচ্ছে এই বছর নির্বাচন হবে না কেন্দ্রীয় শাসিত এই প্রদেশে।

Previous articleযাত্রী সুরক্ষার খাতিরে বাজপাখি ভাড়া করল মেট্রো কর্তৃপক্ষ
Next articleডাকাতির মামলায় জেল খেটেছেন নিশীথ! তথ্য প্রকাশ করে বিস্ফোরক উদয়ন