পুজোর বাড়ল সরকারি অনুদান, বিদ্যুৎ বিলে ৬০ শতাংশ ছাড় ঘোষণা মমতার

ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর সেই উপলক্ষ্যে এবার পুজোয় তোড়জোড়ও হতে চলেছে জাঁকজমকপূর্ণভাবে। ইউনেস্কোকে সম্মান জানিয়ে ১ সেপ্টেম্বর শহরে বিশাল মিছিল বের করার উদ্যোগ নিয়েছে রাজ্যসরকার। পাশাপাশি জেলায় জেলায় হবে সেই মিছিল। শুধু তাই নয়, সরকারি কর্মীদের টানা ১০ দিনের ছুটির পাশাপাশি, সমস্ত পুজো কমিটিগুলিকে সুখবর দিলেন মুখ্যমন্ত্রী। বিদ্যুৎ বিলে বাড়তি ছাড়ের পাশাপাশি বাড়ানো হল পুজোয় সরকারি অনুদান। সোমবার রাজ্যের পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করে দিলেন এবার অনুদানের অঙ্ক ৫০ হাজার থেকে বাড়িয়ে দেওয়া হবে ৬০ হাজার টাকা। পাশাপাশি বিদ্যুৎ সংস্থাগুলির কাছেও মুখ্যমন্ত্রী আবেদন জানান, বিদ্যুৎ বিলে ৬০ শতাংশ ছাড় দেওয়ার।

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্যের পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন পুলিশ কর্তা ও প্রশাসনিক আধিকারিকরা। সেখানেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন একমাস আগে থেকেই শুরু হবে এবারের পুজো উদযাপন। কেমন হবে পুজো, কবে হবে কার্নিভাল, তার রোডম্যাপ তৈরি দেওয়ার পাশাপাশি পুজো উদ্যোগতাদের মুখেও হাসি ফোটান মুখ্যমন্ত্রী। ওই বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্র সব টাকা বন্ধ করে দিয়েছে। রাজ্যের তহবিলের অবস্থা খারাপ। তার মধ্যেও কমিটিগুলিকে আর্থিক অনুদান দেওয়া হবে।” এরপরই ঘোষণা করেন, “গতবার ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিল এবার তা বাড়িয়ে ৬০ হাজার টাকা করেছি আমরা।” পাশাপাশি রাজ্যের বিদ্যুৎ সংস্থাগুলির আছে তিনি আবেদন জানান, “গতবার বিদ্যুৎ বিলে ৫০ শতাংশ ছাড় ছিল এবার সেটা যেন বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়।” একইসঙ্গে জানান, পুজো মণ্ডপগুলির দমকলের খরচ, কর, বিজ্ঞাপন কর লাগে না। এবারও সেই ধারা বজায় থাকছে। আগের মতোই পুজোর আবেদন করা যাবে অনলাইনে।

এছাড়াও এদিনের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী জানান, ১ সেপ্টেম্বর ইউনেস্কোকে সম্মান জানিয়ে শহরে বিশাল মিছিল হবে। ওইদিন সমস্ত অফিসকে ১ টার মধ্যে ছুটি দেওয়ার আবেদন জানাচ্ছি। ৩০ সেপ্টেম্বর শুক্রবার থেকে ১০ অক্টোবর পর্যন্ত সরকারি ছুটিও ঘোষণা করা হয় এদিন। পুজোর দিনক্ষণ ঘোষণা করে মুখ্যমন্ত্রী একইসঙ্গে জানান, “২৫ সেপ্টেম্বর মহালয়া, ওইদিন থেকে পুজো শুরু হবে। বিসর্জনের দিন ঠিক করা হয়েছে ৫,৬,৭ এবং ৮ অক্টোবর। সমস্ত জেলায় পুজো কার্নিভ্যাল হবে ৭ অক্টোবর এবং কলকাতায় পুজো কার্নিভ্যাল হবে ৮ অক্টোবর। উল্লেখ্য, রাজ্যে মোট ৪০ হাজার ৯২টি পুজো হয়। এর মধ্যে দু’হাজারের বেশি পুজো মহিলা পরিচালিত। কলকাতা পুলিশের আওতাধীন রয়েছে ২৭ হাজার পুজো মণ্ডপ।

Previous article‘কাশীপুরের মিথ্যাচারের পুনরাবৃত্তি হচ্ছে নারকেলডাঙায়’:বিজেপিকে তোপ কুণালের
Next articleইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে কলকাতায় ১সেপ্টেম্বর রঙিন মিছিল হবে: মমতা