Partha Chatterjee: কেন ভার্চুয়াল শুনানি?আদালতের সিদ্ধান্তে খুশি নন পার্থ

উল্লেখ্য এসএসসি দুর্নীতি-কাণ্ডে ধৃত পার্থ চট্টোপাধ্যায়কে শুক্রবার টানা দু'ঘণ্টা জেরা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। যদিও অভিযুক্ত পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে ইডি আধিকারিকদের কী নিয়ে কথা হয়েছে, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু জানা যায় নি। 

নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)আপাতত রয়েছেন প্রেসিডেন্সি সংশোধনাগারে (Presidency Correctional home)। শীঘ্রই তাঁকে আদালতে পেশ করার কথা ইডির (ED)। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে পিছু হটল জেল কর্তৃপক্ষ। সশরীরে নয় আপাতত ভার্চুয়াল হাজিরার পক্ষে সওয়াল করা হয়েছিল সংশোধনাগারের তরফে। তাতে সায় মিলেছে আদালতের। আর এতেই চূড়ান্ত অসন্তুষ্ট হয়েছেন পার্থ চট্টোপাধ্যায় বলে তাঁর আইনজীবী সূত্রে খবর।

স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়ার পর, আপাতত প্রেসিডেন্সি সংশোধনাগারই ঠিকানা প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। এর আগে তাঁকে যতবারই আদালতে তোলা হয়েছে নিরাপত্তাজনিত কারণে সমস্যায় পড়তে হয়েছে জেল কর্তৃপক্ষকে বলেই দাবি করা হয়েছে। তাই অপ্রীতিকর ঘটনা এড়াতে এবার আগে থেকেই ভার্চুয়াল মাধ্যমে শুনানির আবেদন করে রাজ্য কারা দফতরের অধীনস্থ প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষ। তাতে সম্মতি দিয়েছে ব্যাঙ্কশাল কোর্টের বিশেষ সিবিআই আদালত। সূত্রের খবর আইনজীবী মারফত এ কথা জানতে পেরে বেজায় চটেন পার্থ। তিনি জানতে চান, শুনানিতে কেন ভার্চুয়ালি উপস্থিত থাকার আর্জি জানান হল ? এরপর তাঁকে বলা হয় নিরাপত্তার স্বার্থেই এমন সিদ্ধান্ত। এরপরই পার্থ চট্টোপাধ্যায় বলেন জেলে আর ৪-৫ জনের মতই তাঁর সঙ্গে ব্যবহার করা হচ্ছে। তিনি বা অন্য কেউ তাতে কোনও আপত্তি করেন নি, আর কোনও সমস্যা হয়ও নি। তাহলে কীসের নিরাপত্তা? তাঁর আইনজীবী বলছেন পার্থ চট্টোপাধ্যায় সশরীরে হাজিরা দিতে আগ্রহ প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, গত ২২ অগাস্ট প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষের তরফে সিবিআই-এর বিশেষ আদালতে একটি চিঠি দিয়ে বলা হয় নিরাপত্তার কথা মাথায় রেখে,সতর্কতা হিসেবে পার্থ চট্টোপাধ্যায়কে ভার্চুয়াল মাধ্যমে জেল থেকেই শুনানিতে অংশ নেওয়ার অনুমতি দিলে ভাল হয়।এই আবেদনে সম্মতি জানিয়ে গত মঙ্গলবার আদালত নির্দেশ দেয়, পার্থ চট্টোপাধ্যায়কে আর সশরীরে আদালতে হাজির করাতে হবে না। অর্পিতা মুখোপাধ্যায়ও সশরীরে হাজিরা না দিলে চলবে বলে জানায় আদালত। এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য এসএসসি দুর্নীতি-কাণ্ডে ধৃত পার্থ চট্টোপাধ্যায়কে শুক্রবার টানা দু’ঘণ্টা জেরা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। যদিও অভিযুক্ত পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে ইডি আধিকারিকদের কী নিয়ে কথা হয়েছে, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু জানা যায় নি।

Previous articleসাম্প্রদায়িক হিংসার সব মামলা থেকে রেহাই, সুপ্রিম কোর্টে বড় স্বস্তি যোগীর
Next articleHooghly: তৃণমূল নেতা খু*নের ঘটনায় দোষীদের যাবজ্জীবন কারাদণ্ড