সাম্প্রদায়িক হিংসার সব মামলা থেকে রেহাই, সুপ্রিম কোর্টে বড় স্বস্তি যোগীর

বড়সড় স্বস্তি পেলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ(Yogi Adityanath)। সাম্প্রদায়িক হিংসার সব মামলা থেকে তাকে রেহাই দিল দেশের শীর্ষ আদালত(Supreme Court)। ২০০৭ সালের গোরক্ষপুরে হিংসা ছড়ানোর অভিযোগ উঠেছিল যোগীর বিরুদ্ধে। সেই মামলায় শুক্রবার মুখ্যমন্ত্রীকে(chief minister) অব্যাহতি দিয়ে প্রধান বিচারপতি জানিয়ে দিলেন এই মামলা চালিয়ে যাওয়ার কোন অর্থ নেই।

২০০৭ সালে গোরক্ষপুরের তৎকালীন বিধায়ক যোগীর বিরুদ্ধে একটি সভায় উসকানিমূলক মন্তব্য করার অভিযোগ আনা হয়। তারপরে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে বসেন যোগী। সেই সময়েই সরকারের তরফে দাবি করা হয়, এই ঘটনার তদন্ত করতে গেলে প্রভাব খাটানোর অভিযোগ উঠতে পারে। যেহেতু অভিযোগের কেন্দ্রে রয়েছেন মুখ্যমন্ত্রী, তাই নিরপেক্ষ তদন্ত নাও হতে পারে। এই মর্মেই ২০১৮ সালে এলাহাবাদ হাইকোর্ট জানিয়ে দেয়, যোগীর মামলা চালিয়ে নিয়ে যাওয়ার দরকার নেই। এরপর সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন মামলাকারী। গত বুধবার মামলার শুনানি শেষ হয়ে গেলেও রায়দান স্থগিত রাখা হয়। এদিন মামলার শুনানিতে বিচারপতি এনভি রামানা বলেন, ২০০৭ সালে হিংসা ছড়ানোর কারণে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে না। কারণ হিসাবে জানানো হয়েছে, এই মামলা এগিয়ে নিয়ে যাওয়া অর্থহীন। সেই কারণেই যোগীর বিরুদ্ধে সমস্ত মামলা খারিজ করে দেওয়া হল।

মামলা প্রসঙ্গে এদিন উত্তরপ্রদেশ সরকারের আইনজীবী মুকুল রোহতগি জানিয়ে দেন , যোগীর যে বক্তব্য ঘিরে বিতর্ক তৈরি হয়েছে, সেই বক্তৃতার কোনও প্রমাণ পাওয়া যায়নি। তদন্ত করতে গিয়ে যে ভিডিওগুলি পাওয়া গিয়েছিল, সেগুলিও বিকৃত অবস্থায় ছিল। সব মিলিয়ে ২০০৭ সালের সমস্ত মামলা থেকে নিষ্কৃতি পেয়ে গেলেন যোগী।

Previous articleআইনি লড়াই শেষে স্বস্তি, বাড়ির কাছের স্কুলেই চাকরি পেলেন ঢাকুরিয়ার কবিতা
Next articlePartha Chatterjee: কেন ভার্চুয়াল শুনানি?আদালতের সিদ্ধান্তে খুশি নন পার্থ