মোদি সরকারের কাজের গুণগত মান উন্নয়ন নিয়ে অসন্তুষ্ট, পথ বাতলালেন গড়কড়ি

সরকার পোষিত স্বশাসিত সংস্থাগুলির (Local Self Government Bodies) গুণগত মানের উৎকর্ষতা বাড়ানোর (Qualitative Reforms) পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী (Miniostry of Road Transport and Highways Minister) নীতিন গড়করি (Nitin Gadkari)। তিনি জানিয়েছেন, সংস্থাগুলির উৎকর্ষতা বৃদ্ধির ফলে একদিকে যেমন কাজের গুণগত মানের উন্নয়ন হবে ঠিক তেমনই বাঁচবে পয়সাও। শনিবার অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ লোকাল সেলফ গভর্নমেন্টের (All India Institute Of Local Self Government) সমাবর্তন অনুষ্ঠানে (Convocation Ceremony) বক্তব্য রাখেন কেন্দ্রীয় মন্ত্রী।

এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকেই বর্তমান প্রযুক্তি (Technology) ও শিক্ষার (Education) মধ্যে সমন্বয়ের (Coordination) প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রী। পাশাপাশি পুর প্রশাসনের কাজের (Municipal Works) গুণগত মান নিয়েও প্রশ্ন তুলে গড়কড়ি জানান, কাজের ক্ষেত্রে প্রযুক্তিগত দক্ষতার (Technical Qualification) মানোন্নয়ন প্রয়োজন। আর সেই কারণেই এদিন পুরসভার কাজের জন্য বিশেষ পরামর্শদাতাদের নিয়োগের বার্তা দেন কেন্দ্রীয় মন্ত্রী। গড়কড়ি জানান, পুরসভাগুলির পারফরম্যান্স অডিট (Performance Audit) করা আবশ্যক।

স্পষ্টভাষী বক্তব্যের জন্য পরিচিত বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি। আর সেই কারণেই সম্প্রতি বিজেপির (BJP) সংসদীয় বোর্ডে (Parliamentary Board) নিজের জায়গা খোয়াতে হয়েছে তাঁকে। এতকিছুর পরেও নিজের অবস্থানে অনড় রয়েছেন তিনি। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি অভিযোগ করেন, সরকার সময়মতো সিদ্ধান্ত নেয় না এবং এটি একটি গুরুতর সমস্যা। গড়কড়ি আরও অভিযোগ করেন, আমাদের অনেক ক্ষমতা রয়েছে, তবে আমরা ৬০ লক্ষ কোটি টাকার জ্বালানী আমদানি করি। এরপরই কেন্দ্রীয় মন্ত্রী জানান, সব কাজ যেন সময়মতো শেষ হয় সেদিকে আমাদের সবসময় খেয়াল রাখতে হবে।

তবে নীতিন গড়কড়ির একের পর এক সরকার বিরোধী বেফাঁস মন্তব্যে বেশ বেকায়দায় পড়েছে বিজেপি। গেরুয়া শিবিরের শীর্ষ নেতৃত্বের দাবি, নীতিন গড়কড়ি বলতে চেয়েছেন যে সব রাজ্য সরকারই সময়মতো সিদ্ধান্ত নিতে পারছে না। তিনি নির্দিষ্ট করে কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে নিজের বক্তব্য পেশ করেননি।

আরও পড়ুন- শুভেন্দুর শহরে সমবায় ব্যাঙ্কের নির্বাচনেও জয়জয়কার তৃণমূলের


 

 

Previous articleশুভেন্দুর শহরে সমবায় ব্যাঙ্কের নির্বাচনেও জয়জয়কার তৃণমূলের
Next articleবাগদার পটলক্ষেতে এসে ক্ষমা চান: অমিত শাহকে তীব্র আক্রমণ তৃণমূলের