ধন্যবাদ ইউনেস্কো: উত্তরবঙ্গে বর্ণাঢ্য মিছিল

ইউনেস্কোর (UNESCO) ইনটানজীবল কালচারাল হেরিটেজ অফ হিউমেনিটির তালিকায় কলকাতার দুর্গাপুজোর (Durgapuja) অন্তর্ভুক্তি সকল বঙ্গবাসীকে গর্বিত করেছে। সেই সাফল্যকে উদযাপন করতে সারা রাজ্যের সঙ্গে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজন করা হয় বৃহস্পতিবার।

আলিপুরদুয়ার জেলাতে বর্ণাঢ্য শোভাযাত্রায় হাঁটেন জেলা প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিক থেকে সাধারণ মানুষ ও পুজো উদ্যোক্তারা। এই শোভাযাত্রায় ছিল লক্ষ্মীর ভান্ডারের ট্যাবলো।ডুয়ার্সের নানান লোকসংস্কৃতির শিল্পীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

কোচবিহার জেলাতেও মহাসমারোহে বর্ণাঢ্য শোভাযাত্রা হল। শহরের ৪ টি স্কুলের ছাত্রছাত্রী এবং জেলার প্রায় শতাধিক ক্লাবের সদস্য সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য-সদস্যরা এই শোভাযাত্রায় অংশ নেয়। ছিলেন জেলাশাসক পবন কাদিয়ান, কোচবিহার জেলা পরিষদের সভাধিপতি উমাকান্ত বর্মন, জেলা পুলিশ সুপার সুমিত কুমার, কোচবিহার পৌরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়, বিধায়ক জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া, পরেশচন্দ্র অধিকারী, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ সুচিস্মিতা দেবশর্মা, আব্দুল জলিল আহমেদ, কাউন্সিলর অভিজিৎ দে ভৌমিক, নিরঞ্জন দত্ত সহ অনান্যরা।

দুর্গাপুজাকে ইউনেস্কোর দেওয়া স্বীকৃতিকে কৃতজ্ঞতা জানিয়ে জলপাইগুড়ি জেলা প্রশাসন ও পুলিশের সহযোগিতায় শোভাযাত্রা বের হয় শহরে। প্রায় শতাধিক দুর্গাপুজা কমিটি, স্কুলের ছাত্রছাত্রী,বিভিন্ন সামানিক সংগঠন, পুরসভা সহ শহরবাসী সকলে মিলে এই শোভাযাত্রায় পা মেলান। অনগ্রসর শ্রেণি কল্যাণ মন্ত্রী বুলু চিক বরাইক, বিধায়ক খগেশ্বর রায় শোভাযাত্রার নাচের তালে পা মেলান। জেলা শাসক মৌমিতা গোদারা বসু, পুলিশ সুপার দেবর্ষি দত্ত, বিধায়ক খগেশ্বর রায়, জলপাইগুড়ি পুরসভার চেয়ারপার্সন পাপিয়া পাল, ভাইস চেয়ারম্যান সৈকত চট্টোপাধ্যায়-সহ জেলার অন্যান্য পুরসভার জনপ্রতিনিধি, কাউন্সিলাররা অংশ নেন।

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে অনুষ্ঠিত দুর্গাপুজোর বর্ণাঢ্য শোভাযাত্রায় সামিল দক্ষিণ দিনাজপুর জেলার ৪৫টি পূজো কমিটি। ছিলেন রাজ্যের ক্রেতা সুরাক্ষা মন্ত্রী বিপ্লব মিত্র, দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি লিপিকা রায়, সহ সভাধিপতি ললিতা টিজ্ঞা, জেলা শাসক বিজিন কৃষ্ণা, পুলিশ সুপার রাহুল দে।

রায়গঞ্জের শিলিগুড়ি মোড় থেকে শুরু হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। ঢাক, মুখোশ নাচ, আদিবাসী নৃত্য সহ বাংলার বৈচিত্রময় সংস্কৃতির ছোঁয়া ছিল এদিনের অনুষ্ঠানে। এই শোভাযাত্রায় অংশ নেন রাজ্যের মন্ত্রী গোলাম রাব্বানি, সত্যজিৎ বর্মন, পিএসি কমিটির চেয়ারম্যান কৃষ্ণ কল্যাণী, বিধায়ক গৌতম পাল, জেলাশাসক অরবিন্দ কুমার মীনা, ইসলামপুর পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়াল, রায়গঞ্জ পুরসভার প্রশাসক সন্দীপ বিশ্বাস, উপ প্রশাসক অরিন্দম সরকার।

আরও পড়ুন:দক্ষিণের জেলাগুলিতেও ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে শোভাযাত্রা

 

 

Previous articleদক্ষিণের জেলাগুলিতেও ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে শোভাযাত্রা
Next articleবাইশগজে ফের একবার নেতৃত্বে সচিন তেন্ডুলকর