Sheikh Hasina-Modi : শেখ হাসিনাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন নরেন্দ্র মোদি

খায়রুল আলম, ঢাকা: প্রটোকল ভেঙে এবারও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনটি জানিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের  সচিব অরিন্দম বাগচী। এক সংবাদ সম্মেলনে শেখ হাসিনার ভারত সফর নিয়ে বিস্তারিত তথ্য জানান।

তিনি জানান, ২০১৭ ও ২০১৯ সালেও ভারত সফরে গেলে নরেন্দ্র মোদি প্রটোকল ভেঙে শেখ হাসিনাকে স্বাগত জানিয়েছিলেন। স্বাগত জানানোর পর এবারো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রীয় সম্মান জানাতে গার্ড অফ অনার দেয়া হবে বলেও জানান অরিন্দম বাগচী।

গার্ড অফ অনারের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাবেন রাজঘাটে। সেখানে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাবেন তিনি।আগামী সোমবার শেখ হাসিনা তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে যাচ্ছেন। ধারণা করা হচ্ছে বাংলাদেশের জাতীয় নির্বাচনের আগে এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শেষ সফর।

তিন বছর পর ভারত সফরে মন্ত্রী, উপদেষ্টা, উচ্চপর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের বিশিষ্টদের সমন্বয়ে গঠিত এক উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে ৮ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনার সফরকালে দুই দেশের মধ্যে বিভিন্ন ইস্যুতে চুক্তি ও সমঝোতা চুক্তি স্বাক্ষর হবে। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়ের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি দিল্লির ঐতিহাসিক হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেয়া রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজেও যোগ দেবেন তিনি। সফরে বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের বৈঠকেও অংশ নেবেন শেখ হাসিনা। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী শহীদ ও গুরুতর আহত ভারতীয় সশস্ত্র বাহিনীর ২০০ জন সদস্যের বংশধরের জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগে মুজিব বৃত্তি প্রদান অনুষ্ঠানেও থাকবেন শেখ হাসিনা। ৮ সেপ্টেম্বর বাংলাদেশ ফিরবেন।

আরও পড়ুন:TET: পুজোর পরেই টেট ! জেলায় জেলায় প্রস্তুতি শুরু প্রাথমিক শিক্ষা পর্ষদের

 

 

Previous articleTET: পুজোর পরেই টেট ! জেলায় জেলায় প্রস্তুতি শুরু প্রাথমিক শিক্ষা পর্ষদের
Next articleএবার ইউনেস্কোর পুজো পরিক্রমার তালিকায় নাম তুলতে হুড়োহুড়ি পুজো কমিটিগুলির