JDU ছেড়ে বিজেপিতে ৫ বিধায়ক, জোটের সলতে পাকাতে দিল্লি সফরের সম্ভাবনা নীতীশের

একদিকে বিজেপির(BJP) সঙ্গ ছেড়ে আরজেডির(RJD) হাত ধরে বিহারে(Bihar) ফের মুখ্যমন্ত্রী হয়েছেন নীতীশ কুমার(Nitish Kumar)। এই ঘটনায় পাল্টা মণিপুরে জেডিইউ-র ৭ বিধায়কের মধ্যে ৫ জন যোগ দিলেন বিজেপিতে। যদিও এই ঘটনায় খুব একটা ভাবিত নন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বিজেপি ত্যাগের পর তাঁর নজর এখন ২৪-এর নির্বাচনের দিকে। আর সেই লক্ষ্যে জোটের সলতে পাকাতে আগামী সপ্তাহে দিল্লি আসতে পারেন বিহারের মুখ্যমন্ত্রী। জানা যাচ্ছে দিল্লি সফরে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর পাশাপাশি বিহারের জোটসঙ্গী বামেদের প্রথম সারির নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ইতিমধ্যেই ২৪-এর নির্বাচনকে নজরে রেখে একছাতার তলায় আসতে শুরু করেছে সব বিরোধী রাজনৈতিক দলগুলি। বিজেপি জোট ছাড়ার পর এবার সেই তালিকায় এসে পড়েছে নীতীশের নাম। সদ্য তাঁর সঙ্গে বৈঠক করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। নীতীশ নিজেও চাইছেন বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নিজেকে তুলে ধরতে। ইতিমধ্যেই পাটনাতে জেডিইউ-র (JDU) দপ্তরের সামনে একাধিক পোস্টার লাগানো হয়েছে যাতে নীতীশকে দেশের নেতা হিসেবে তুলে ধরা হয়েছে। অনুমান করা হচ্ছে, বিরোধী জোটে নিজের জায়গা পাকা করতেই দিল্লি সফরে সোনিয়া ও বাম শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন বিহারের মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, বিহারের নীতীশ কাণ্ডের প্রতিশোধ মণিপুরে নিয়েছে বিজেপি। সে রাজ্যে জেডিইউ-র ৭ বিধায়কের মধ্যে ৫ বিধায়ককে নিজেদের দলে টেনে নিয়েছে গেরুয়া শিবির। শুধু তাই নয়, মণিপুরের মতো হাল বিহারে হবে বলে ইতিমধ্যেই নীতীশকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে বিজেপির তরফে। পাশাপাশি বিহারে ঘর গোছাতে চলতি মাসের তৃতীয় সপ্তাহেই দু-দিনের বিহার সফরে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানকার সীমাঞ্চলের পূর্ণিয়া, কিষাণগঞ্জ সফর করবেন তিনি। দলীয় বৈঠকের পাশাপাশি জনসভাও করবেন পূর্ণিয়াতে। যদিও নতুন সঙ্গীকে সঙ্গে নিয়ে বিহারতো বটেই ২৪-এর ঘুঁটি সাজাতে ব্যস্ত নীতীশ।

Previous articleহোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বাদ জহর! জল্পনায় জল ঢেলে কী বলল তৃণমূল
Next articleরাজপথে জীবন্ত মা দুর্গা! পুজোর আগেই দুর্গার বেশে তাক লাগাল জয়স্মিতা