শিক্ষক দিবসে ‘জাতীয় শিক্ষক সম্মানে’ সম্মানিত বাঁকুড়ার বুদ্ধদেব দত্ত

বিভিন্ন সৃষ্টিশীল কাজের জন্য শিক্ষক দিবসে বাংলা থেকে সম্মানিত হলেন বাঁকুড়ার জয়পুরের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বুদ্ধদেব দত্ত (Buddhadeb Dutta)। শিক্ষক দিবসে (Teacher’s Day) দেশের বিভিন্ন প্রান্তের মোট ৪৫ জন শিক্ষককে জাতীয় সম্মান প্রদান করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। সোমবার সকালে দিল্লির বিজ্ঞান ভবনে শিক্ষকদের সম্মানিত করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। পড়ুয়াদের মধ্যে লেখাপড়ার প্রতি আগ্রহ তৈরি করার জন্য এক অভিনব কায়দা অবলম্বন করেছেন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত এই শিক্ষক। সাধারণত প্রশ্ন দেখে ছাত্রদের উত্তর তৈরি করতে হয় কিন্তু এক্ষেত্রে তিনি পড়ুয়াদের মধ্যে অনুসন্ধিৎসু মনোভাব তৈরি করতে উত্তর বলে দিয়ে তার প্রশ্ন তৈরি করতে বলেন পড়ুয়াদের। এরফলে পড়ুয়াদের মধ্যে প্রশ্ন করা, কৌতুহল তৈরি হয় এবং তারমধ্য দিয়ে শেখার মনোভাব তৈরি হয়। শিক্ষাদানের এই অভিনব পদ্ধতিই তাঁকে দেশজোড়া পরিচিতি দিয়েছে।

করোনার সময় দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। সেই সময় পডুয়াদের বাড়িতে গিয়ে তাদের এবং অভিভাবকদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে সৃষ্টিশীল আলোচনা করতেন তিনি। তাদের নতুন পদ্ধতিতে শিক্ষাদান করেছেন তিনি। বুদ্ধদেব দত্ত নিজেও এই স্কুলেই পড়াশোনা করেছেন। পড়ুয়াদের শেখানোর বিভিন্ন কৌশল ইউটিউবে আপলোডও করেছেন বুদ্ধদেব।

প্রতিবছর ৫ সেপ্টেম্বর ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণনের জম্মবার্ষিকী দিল্লির বিজ্ঞানভবনে অনুষ্ঠিত হয়। সেখানেই হয় শিক্ষকদের সম্মান জ্ঞাপন করা হয়। সোমবার, রাষ্ট্রপতি বলেন, “এই সম্মান প্রদর্শন অনুষ্ঠান হয় মহান শিক্ষক, দার্শনিক এবং প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণনের জন্মবার্ষিকী উপলক্ষ্যে। আমি আমার বিনম্র শ্রদ্ধা জানাই তাঁর প্রতি। জ্ঞান, মানবিক মূল্যবোধ প্রসারে অবদান রাখা দেশের শিক্ষকদের কাছে তিনি একজন অনুপ্রেরণা।”

আরও পড়ুন- নিয়োগ দুর্নীতিতে ইডির স্ক্যানারে সোদপুরের সুব্রত, বাড়িতে তল্লাশি চালিয়ে বাজেয়াপ্ত একাধিক নথি

Previous articleনিয়োগ দুর্নীতিতে ইডির স্ক্যানারে সোদপুরের সুব্রত, বাড়িতে তল্লাশি চালিয়ে বাজেয়াপ্ত একাধিক নথি
Next articleভারত সফরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক হাসিনার