২০২৪-এ সংখ্যা গরিষ্ঠতা হারাচ্ছে BJP, দলীয় সমীক্ষা সামনে আসতেই কপালে ভাঁজ মোদি-শাহদের

দলের আভ্যন্তরীণ সমীক্ষার রিপোর্টে ইঙ্গিত, ২০১৯ সালে জেতা বহু আসন ২০২৪-এ হাতছাড়া হতে চলেছে বিজেপির। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে জিতেছিল ৩০৩টি আসন

মাঝে আর বছর দেড়েক। ২০২৪-এ দেশজুড়ে হাইভোল্টেজ লোকসভা নির্বাচনে। এই লোকসভা ভোটকে পাখির চোখ করে শাসক-বিরোধী, সব পক্ষই ঘুঁটি সাজাতে শুরু করেছে। এরই মাঝে ঘুম ছুটছে শাসক দল বিজেপির। ২০২৪-এর ভোট যে খুব কঠিন হতে চলেছে, তা স্পষ্ট হয়ে গিয়েছে গেরুয়া নেতৃত্বের কাছেও। সংখ্যা গরিষ্ঠতা হারানোর আশঙ্কা এখন মোদি-অমিত শাহদের কাছে মাথাব্যাথার কারণ।

আরও পড়ুন: মুক্তিযুদ্ধের সময় জেলে গিয়েছিলেন মোদি! এমন কোনও তথ্য নেই, জানালো PMO

দলের আভ্যন্তরীণ সমীক্ষার রিপোর্টে ইঙ্গিত, ২০১৯ সালে জেতা বহু আসন ২০২৪-এ হাতছাড়া হতে চলেছে বিজেপির। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে জিতেছিল ৩০৩টি আসন। এনডিএ-এর মোট আসন সংখ্যা দাঁড়ায় ৩৫১-তে। লোকসভার ম্যাজিক ফিগার ২৭২। সুতরাং, এনডিএ শরিকদের ছাড়াই ২০১৪ এবং ২০১৯, দু’বারই এককভাবে সরকার গড়ার মতো আসন লাভ করেছিল বিজেপি। ১৯৮৪ সালে রাজীব গান্ধীর পর এরকম বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে আর কেউ সরকার গঠন করতে পারেনি। যেটা পেরেছেন নরেন্দ্র মোদি।

কিন্তু ২০২৪-এ সেই চিত্র যে আর দেখা যাবে না, তা বিজেপির নিজস্ব রিপোর্টেই স্পষ্ট। দলীয় রিপোর্ট হাতে আসতেই কপালে ভাঁজ পড়েছে নেতৃত্বের। তাই দলের রণকৌশল হিসেবে নতুন করে প্রায় দেড়শো আসন চিহ্নিত করা হচ্ছে। ড্যামেজ কন্ট্রোল বৈঠকে বসেন অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। নির্দেশ দেওয়া হয়েছে, সেগুলিকে পাখির চোখ করে জয়ের জন্য ঝাঁপাতে হবে।

Previous articleমন্ত্রী মলয় ঘটকের আসানসোলের বাড়ি ও অফিসে সিবিআই তল্লাশি
Next articleবাগুইআটিকাণ্ড: জনরোষের মুখে সুকান্ত, মৃত কিশোরের বাড়িতে ঢুকলেন বিধায়ক অদিতি মুন্সি