৯৬ বছর বয়সে প্রয়াত ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ

কোহিনুর ফেলে চলে গেলেন ৯৬ বছরের রানি। বৃহস্পতিবার স্কটল্যান্ডের (Scottland) বালমোরাল ক্যাসলে প্রয়াত হন তিনি।

এক অধ্যায়ের অবসান। প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II)। ব্রিটিশ পরিবারে শোকের ছায়া। কোহিনুর ফেলে চলে গেলেন ৯৬ বছরের রানি। বৃহস্পতিবার স্কটল্যান্ডের (Scottland) বালমোরাল ক্যাসলে প্রয়াত হন তিনি।

গত দু’ দিন ধরেই রানির শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন ছিলেন চিকিৎসকরা। বৃহস্পতিবার রানির অসুস্থতার খবর পেয়েই স্কটল্যান্ডে পৌঁছে গিয়েছিলেন রাজপরিবারের সদস্যরা। ব্রিটেনের স্থানীয় সময় দুপুর নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর পরিবার সূত্রে খবর বেশ কিছুদিন আগে তাঁকে বাকিংহ্যাম প্যালেস (Buckingham Palace) থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। যুবরাজ উইলিয়ামের সঙ্গে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে (Balmoral Castle) রাখা হয় তাঁকে। সেখান থেকেই যাবতীয় কাজকর্ম পরিচালনা করছিলেন তিনি। ব্রিটেনের প্রথা ভেঙে বাকিংহ্যাম প্যালেসের বাইরে থেকে দেশের নতুন প্রধানমন্ত্রীকে নিয়োগ করা হয়। আচমকাই রানির শারীরিক অবস্থার অবনতি হওয়ায় নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠান স্থগিত করে দেওয়া হয়। গত ৪৮ ঘন্টায় তাঁর শারীরিক অবস্থা যথেষ্ট অবনতি ঘটলেও দেশের মানুষকে সে বিষয়ে কিছু জানান হয়নি।১৯৫৩ সালে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের রানি হিসাবে সিংহাসনে বসেন তিনি। শক্ত হাতে দেশের শাসনভার পরিচালনা করেছিলেন। তবে এবার শেষ হয়েছে লড়াই।

ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) । তিনি তাঁর টুইট বার্তায় লেখেন, “মহামান্য রানি দ্বিতীয় এলিজাবেথ আমাদের সময়ের একজন অকুতোভয় ব্যক্তিত্ব হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন। তিনি তাঁর জাতি ও জনগণকে অনুপ্রেরণাদায়ী নেতৃত্ব প্রদান করেছেন। তিনি জনজীবনে মর্যাদা ও শালীনতার পরিচয় দিয়েছেন। তার মৃত্যুতে ব্যথিত। এই দুঃখের সময়ে আমার সমবেদনা তাঁর পরিবার এবং ব্রিটেনের জনগণের সঙ্গে রয়েছে।”

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর শোক বার্তায় টুইট করেছেন, “আমি মহামতি রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ব্রিটিশ রাজপরিবার এবং যুক্তরাজ্যের জনগণের প্রতি আমার সমবেদনা প্রকাশ করছি। দীর্ঘতম রাজত্বকারী ব্রিটিশ রানি তাঁর স্বর্গীয় আবাসে চলে যাওয়ার সঙ্গে সঙ্গে একটি যুগের অবসান ঘটল।”

 

Previous article“অপরাধ করে কেউ ছাড় পায়নি”, বাগুইআটিতে মৃতের পরিবারের সঙ্গে দেখা করে বললেন ফিরহাদ
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস