রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে বাইডেন, ট্রাসরা: আর কে কে তালিকায়

রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) শেষকৃত্যে (Funeral) উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। শনিবার সাংবাদিকদের তিনি বলেন, “এখনও আমি বিস্তারিত জানি না। তবে আমি ব্রিটেনে রানির শেষকৃত্যে উপস্থিত থাকব। তবে রানির শেষকৃত্য কবে? সেই দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি”। শোনা যাচ্ছে, সম্ভবত ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে হতে পারে রানির শেষকৃত্যের অনুষ্ঠান। বাইডেন আরও জানান, তিনি এখনও রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে রাজা তৃতীয় চার্লসের (King Charles III) সঙ্গে এ বিষয়ে কথা হয়নি। উপস্থিত থাকবেন নয়া প্রধানমন্ত্রী লিজ ট্রাস (Prime Minister Liz Struss)। গত বৃহস্পতিবার বার্ধক্যজনিত কারণে রোগভোগের পর প্রয়াত (Demise) হন রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৬ বছর। রানির মৃত্যুতে শোকে ভেঙে পড়েছে ব্রিটেন। ভারতেও রবিবার রাষ্ট্রীয় শোকপালন করা হবে। শীঘ্রই বাকিংহাম প্যালেস থেকে চূড়ান্ত দিনক্ষণ জানানো হবে।

রানির শেষকৃত্যে কারা উপস্থিত থাকতে পারেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
প্রধানমন্ত্রী লিজ ট্রাস
তৃতীয় চার্লস
প্রিন্সেস অ্যান
প্রিন্স অ্যান্ড্রু
প্রিন্স অ্যাডওয়ার্ড
প্রিন্স উইলিয়াম
প্রিন্স হ্যারি
রাজ পরিবারের সদস্যরা

এখনও পর্যন্ত জানা যাচ্ছে, ওয়েস্টমিনস্টার গির্জার (Westminster Abbey) ডিন বা প্রধান অনুষ্ঠানটি পরিচালনা করবেন। তাঁর সঙ্গে থাকবেন ক্যান্টারবেরি গির্জার আর্চবিশপ জাস্টিন ওয়েলবি, যিনি ধর্মবাণী শনাবেন। পাশাপাশি নয়া প্রধানমন্ত্রী লিজ ট্রাসকেও কিছু পাঠ করতে বলা হতে পারে। এছাড়াও রাণী দ্বিতীয় এলিজাবেথের সন্তান রাজা তৃতীয় চার্লস, প্রিন্সেস অ্যান, প্রিন্স অ্যান্ড্রু এবং প্রিন্স অ্যাডওয়ার্ড সহ রাজপরিবারের সব সদস্যরা অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত থাকবেন। উপস্থিত থাকার কথা রয়েছে প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারিরও। এছাড়াও উপস্থিত থাকবেন ব্রিটেনের বিশিষ্ট ও রাজনৈতিক ব্যক্তিরা। অনুষ্ঠানে বেশ কয়েকজন বিদেশি রাষ্ট্রপ্রধানেরও উপস্থিত থাকতে পারেন বলে আশা করা হচ্ছে।

স্থানীয় এক সংবাদমাধ্যম সূত্রে খবর, শোভাযাত্রা করে রানির কফিন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য নিয়ে যাওয়া হবে। এরপর ওইদিন দুপুরে দুই মিনিট নীরবতা পালন করা হবে। পাশাপাশি ওইদিনই আরেকটি শোভাযাত্রা উইন্ডসরে অনুষ্ঠিত হবে। সেখানে, রানিকে প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপ ও অন্যান্য মৃত ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের পাশে সমাধিস্থ করা হবে। ওয়েস্টমিনস্টার গির্জায় রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সময় প্রায় দুই হাজার মানুষ উপস্থিত থাকবেন বলে অনুমান করা হচ্ছে। ১৯৫২ সালে ব্রিটেনের রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়। মৃত্যুর পর তাঁর জ্যেষ্ঠপুত্র চার্লস শনিবারই ব্রিটেনের নতুন রাজা হিসেবে শপথ নিয়েছেন।


 

 

 

Previous article‘কোহলি অনেক বেশি দক্ষ ক্রিকেটার’, বিরাটের শতরানের পর প্রশংসায় মহারাজ
Next articleঅভিমান-তিক্ততা এখন অতীত, ফুটবল মিলিয়ে দিল তৃণমূলের জাভেদ-সুশান্তকে