কেরোসিন তেলের বরাদ্দ অর্ধেক করল কেন্দ্র, বাংলাকে বঞ্চনার অভিযোগে সরব তৃণমূল

বাংলার জন্য কেরোসিন তেলের (Kerosene Oil) বরাদ্দ প্রায় অর্ধেক করে দিল কেন্দ্রীয় সরকার (Central Government)। তবে দেশের অন্যান্য রাজ্যগুলি আগে যে পরিমাণ কেরোসিন পেত তাই পাবে এমনই নির্দেশিকা (Guidelines) জারি করা হয়েছে কেন্দ্রের তরফে। আগামী অক্টোবর (October) থেকে ডিসেম্বর (December) মাস পর্যন্ত বাংলায় যে পরিমাণ কেরোসিন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র তা আগের বরাদ্দের প্রায় অর্ধেক। এতদিন বছরে ১ লক্ষ ৭৬ হাজার কিলোলিটার কেরোসিন পেত বাংলা। প্রতিমাসে বরাদ্দ (Allocation) ছিল ৫৮ হাজার ৬৬৮ কিলোলিটার। তবে অক্টোবর থেকে মাসিক বরাদ্দ গিয়ে দাঁড়াবে ২৯ হাজার ৪৪৪ কিলোলিটারে।

বাংলাকে বঞ্চনার (Deprivation) অভিযোগে ইতিমধ্যে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস (TMC)। বারবার কেন বাংলাকেই টার্গেট (Target) করা হয় সেই প্রশ্নও উঠছে। রাজনীতিগতভাবে (Politically Fight) লড়াই করতে না পেরে কেন্দ্রীয় সরকার এভাবেই বাংলার মানুষকে চরম বিপদের মুখে ঠেলে দিচ্ছে বলেও অভিযোগ উঠছে। তৃণমূল কংগ্রেস মুখপাত্র কুণাল ঘোষের (Kunal Ghosh) প্রশ্ন, বাংলা কেন বঞ্চনার শিকার? জবাব দিক রাজ্যের বিজেপি নেতারা।

গত কয়েকবছরে কেরোসিনের দাম লাফিয়ে বেড়েছে। পাশাপাশি ভর্তুকিও (Subsidy) ছাঁটাই করেছে কেন্দ্র। তারমধ্যেই এবার বাংলার বরাদ্দ প্রায় অর্ধেক কমিয়ে দেওয়া হল। তবে কি কারণে কেন্দ্রের এমন সিদ্ধান্ত? তা এখনও পরিষ্কার নয়। বাংলায় বারবার রাজনৈতিকভাবে তৃণমূল কংগ্রেসের সঙ্গে মোকাবিলা না করতে পেরে উল্টে বঙ্গবাসীকে সর্বস্বান্ত করতে চাইছে কেন্দ্রীয় সরকার, এমনটাই মত বিশেষজ্ঞমহলের একাংশের। বাংলার রেশন ডিলারদের মতে, তাঁদের আর্থিক ক্ষতির পাশাপাশি চরম বিপাকে পড়বেন রাজ্যের দিন আনা দিন খাওয়া গরিব মানুষজন।

Previous articleপুলিশ গুলি চালাতে পারত কিন্তু সেটা কাম্য নয়: বিজেপির অভিযানকে তীব্র ভর্ৎসনা মমতার
Next articleবৃহস্পতিবার থেকে ট্রায়াল, পুজোর আগেই চালু জোকা- তারাতলা মেট্রো !