Dengue: ডেঙ্গির সঙ্গে মিশছে করোনা, চিন্তায় কলকাতা পুরসভা

নতুন করে ডেঙ্গুর চরিত্র নিয়ে বৈঠক করছে কলকাতা পুরসভা (KMC)। প্লেটলেট কমছে না কিন্তু অক্সিজেনের ঘাটতি চোখে পড়ছে ডেঙ্গুর এই নতুন ভ্যারিয়েন্টে। এবার কি ডেঙ্গু মিশছে করোনা ভাইরাসে?

ডেঙ্গি (dengue) নিয়ে বাড়ছে চিন্তা , দুর্গা পুজোর (Durga Puja)আগেই কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় ডেঙ্গি পরিস্থিতি নিয়ে চিন্তায় রাজ্যের স্বাস্থ্য দফতর (Health Department)। হু হু করে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, উদ্বেগ বাড়াচ্ছে ক্রমবর্ধমান মৃত্যু হার। এর মাঝেই নতুন করে ডেঙ্গুর চরিত্র নিয়ে বৈঠক করছে কলকাতা পুরসভা (KMC)। প্লেটলেট কমছে না কিন্তু অক্সিজেনের ঘাটতি চোখে পড়ছে ডেঙ্গুর এই নতুন ভ্যারিয়েন্টে। এবার কি ডেঙ্গু মিশছে করোনা ভাইরাসে? শুক্রবার রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের (Firhad Hakim) কথাতেও শোনা গেল সেই আশঙ্কার সুর। সম্প্রতি এক ডেঙ্গি আক্রান্ত শিশুর রিপোর্টের কথাও এদিন উল্লেখ করেন ফিরহাদ হাকিম। সেই রিপোর্টে দেখা গিয়েছে, শিশুটির শরীরে প্লেটলেট কমছে না। কিন্তু অক্সিজেন কমে যাচ্ছে।

ক্রমাগত উদ্বেগ বাড়ছে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে। ডেঙ্গির চরিত্র বদল নিয়ে চিন্তায় পুরনিগম। ইতিমধ্যেই স্বাস্থ্য দফতরকে এই বিষয়টি জানিয়েছেন ফিরহাদ হাকিম। মেয়র জানান, ডেঙ্গির চরিত্রে বদল এসেছে বলে মনে করা হচ্ছে। তিনি জানান আগে পুরসভা গাপ্পি মাছ ছাড়ত, পাশাপাশি এলাকা পরিষ্কার রাখার কথা বলা হত। এখন একটা নতুন কোনও স্ট্রেন এসেছে। ফলে ডেঙ্গি মিউটেট করছে। যার ফলে এমন কিছু উপসর্গ দেখা যাচ্ছে যা সাধারণত আগে দেখা যেত না। এর থেকেই সন্দেহ বাড়ছে যে হয়তো ডেঙ্গি মিশে যাচ্ছে করোনার সঙ্গে। ঠিক এমন আশঙ্কাই প্রকাশ করেছেন মেয়র। ডেন-৩ তো ডেঙ্গির একটি মিউটেটেড ফর্ম , স্বীকার করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে যেহেতু দুটো ভাইরাসের চরিত্র সম্পূর্ণ আলাদা তাই মিশে যাওয়ার সম্ভাবনা অনেকটাই কম বলে মত চিকিৎসকদের। তবে যদি এমন ঘটনা ঘটতে থাকে তাহলে বড় বিপর্যয় আসতে চলেছে বলে মনে করছেন ডাক্তাররা, কারণ এই রোগের কোনও চিকিৎসা আপাতত নেই।

Previous articleএবার সিবিআই হেফাজতে পার্থ, সঙ্গে কল্যাণময়
Next articleঅবিশ্বাস্য! মুম্বইয়ের ব্যবসায়ীর অফিস ও লকার থেকে উদ্ধার ৪৮ কোটি টাকার গয়না