পুজোর ঢাকে কাঠি, জেনে নিন এবারের বিশ্বকর্মা পুজোর ৫টি শুভ যোগ

প্রতি বছর ভগবান বিশ্বকর্মার জন্মদিনে, কারিগররা ভগবান বিশ্বকর্মার পুজো করেন।

গণেশ পুজোর পর থেকেই আকাশে বাতাসে যেন শরতের পরশ। ভাদ্রের পচা গরমের মধ্যেও পুজোর গন্ধে ম-ম করছে গোটা পরিবেশ। আজ শনিবার বিশ্বকর্মা পুজো। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, এবারের বিশ্বকর্মা পুজো ১৭ সেপ্টেম্বর পালন করা হচ্ছে। প্রতি বছর ভগবান বিশ্বকর্মার জন্মদিনে, কারিগররা ভগবান বিশ্বকর্মার পুজো করেন।

হিন্দু শাস্ত্র অনুসারে, ব্রহ্মা যখন মহাবিশ্ব সৃষ্টি করেছিলেন, তখন ভগবান বিশ্বকর্মা এটিকে সাজানোর কাজ করেছিলেন। তাকে এই মহাবিশ্বের সর্বশ্রেষ্ঠ এবং প্রথম প্রকৌশলী বলে মনে করা হয়। কন্যা সংক্রান্তির দিনে ভগবান বিশ্বকর্মার জন্মবার্ষিকী পালিত হয়। কন্যা সংক্রান্তি মানে যেদিন সূর্য কন্যা রাশিতে গমন করে। কন্যা সংক্রান্তির দিনে বিশ্বকর্মা পুজো করা হয়। এই দিনে মানুষ তাদের মূল আয়ের উৎস ও যন্ত্রের পূজা করে। কারখানায় স্থাপিত মেশিন ও যানবাহনের পুজো করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান বিশ্বকর্মা ও যন্ত্রের পুজো করলে সারা বছর আর্থিক সচলতা থাকে। মেশিন, যানবাহন বারবার নষ্ট হয় না।

এই বছর বিশ্বকর্মা পুজোর দিনে অনেক শুভ যোগ তৈরি হচ্ছে। পঞ্চাং অনুসারে, ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজোর দিন সকাল থেকে রাত পর্যন্ত যোগ বৃদ্ধি পাবে। এছাড়া সকাল থেকে দুপুর পর্যন্ত অমৃত সিদ্ধি যোগ, রবি যোগ ও সর্বার্থ সিদ্ধি যোগ হবে। এছাড়াও দ্বিপুষ্কর যোগ গঠিত হবে। এই যোগগুলি জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

এই যোগাসনে উপাসনা করলে বহুগুণ বেশি ফল পাওয়া যায়। বিশ্বকর্মা পুজো এবং যন্ত্র-বাহনের পুজোর শুভ সময় সকাল ৭ টা ৩৫ মিনিট থেকে ৯ টা ১০ মিনিট পর্যন্ত থাকবে।

বিশ্বকর্মা পুজো পদ্ধতি-

বিশ্বকর্মা পুজোর দিন সকালে তাড়াতাড়ি স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন। তারপর আপনার কর্মস্থলে একটি নতুন হলুদ কাপড় বিছিয়ে ভগবান বিশ্বকর্মার মূর্তি বা ছবি স্থাপন করুন। তারপর যন্ত্র, যন্ত্রাংশ, যানের পূজা করুন। এই সময় ভগবান বিশ্বকর্মার মন্ত্রগুলি জপ করুন। তাকে হলুদ, ধান, ফুল নিবেদন করুন। প্রদীপ দেখান। ফল এবং মিষ্টি নিবেদন করুন। শেষে ভগবান বিশ্বকর্মার আরতি করুন। ও সকলের মধ্যে প্রসাদ বিতরণ করুন।

২০২২ সালের বিশ্বকর্মা পুজোর নির্ঘন্ট-

বিশ্বকর্মা পুজোর দিনে অনেক শুভ যোগ তৈরি হচ্ছে।
প্রতি বছর ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো হয়। এইবার তা শনিবার পড়েছে।
বিশ্বকর্মা পুজোর শুভ সময় সকাল ৭ টা ৩৫ মিনিট থেকে ৯ টা ১০ মিনিট পর্যন্ত থাকবে
দুপুরের শুভ সময় দুপুর ১ টা ৪৫ মিনিট থেকে ৩ টে ২০ মিনিট
এরপর বিকাল ৩ টে ২০ মিনিট থেকে সন্ধ্যা ৪ টে ৫৩ মিনিট পর্যন্ত পূজার শুভ সময় থাকবে
এই দিনে ভগবান বিশ্বকর্মা ও যন্ত্রের পূজা করলে সারা বছর আর্থিক সচলতা থাকে।
বিশ্বকর্মা পুজোয় আপনার গাড়িরও পুজো করুন। গাড়ির ইঞ্জিনে সিঁদুর দিয়ে স্বস্তিক চিহ্ন আঁকুন। ফুল, ফুলের মালা ও চাল নিবেদন করে পুজো করুন। লাল ও হলুদ সুতোয় একটি সুপারি জড়িয়ে নিয়ে সেটি হাতে নিয়ে আপনার গাড়িকে সুরক্ষিত ও নিরাপদ রাখার জন্য বিশ্বকর্মার কাছে প্রার্থনা করুন। এর ফলে আপনার গাড়িতে শুভ প্রভাব পড়ে বলে মনে করা হয়।
বিশ্বকর্মা পুজোর দিন আপনার গাড়ি আর কাউকে ব্যবহার করতে দেবেন না। একে অশুভ বলে মনে করা হয়। এর ফলে গাড়ি নিয়ে নানা সমস্যায় পড়তে হতে পারে আপনাকে।

মনে রাখবেন গাড়ির পুজো করার সময় ইঞ্জিন স্টার্ট দিয়ে নেবেন এবং বিশ্বকর্মার কাছে গাড়ি ভালো রাখার জন্য প্রার্থনা করবেন। এর ফলে আপনার গাড়ি কখনও মাঝ রাস্তায় বিগড়ে গিয়ে আপনাকে বিপদে ফেলবে না বলে মনে করা হয়।

Previous articleযুদ্ধ নিয়ে মোদির অবস্থানকে সম্মান জানালেন ভ্লাদিমির পুতিন
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ