দেশে প্রথম! ৫ বছর পর হারানো দু’হাত ফিরে পেয়ে খুশি অমরেশ

বিদ্যুতের তার সারাই করার সময় একটি দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন। পরে শরীর থেকে বাদ দেওয়া হয়েছিল ডান ও বাম দুই হাত। ডান হাতের কনুইয়ের কাছ থেকে এবং বাম হাত কাঁধের কাছ থেকে কেটে দেওয়ার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। ২০১৭ সালে বিদ্যুতের তার সারানোর সময় গুরুতর আহত হন কেরলের (Kerala) বাসিন্দা অমরেশ (Amaresh) নামে এক ব্যক্তি। হাত বাদ যাওয়ার পর প্রবল মানসিক কষ্টে (Mental Distress) ভুগছিলেন তিনি। দীর্ঘ ৫ বছর পর হাত প্রতিস্থাপনের (Hand Replacement) আর্জি জানানোর পর শেষমেশ নিজের মূল্যবান দুটি হাত ফিরে পেলেন অমরেশ। সম্প্রতি কেরলেরই এক হাসপাতালে বিরল অস্ত্রোপচার (Rare Surgery) হয় অমরেশের। ভারতে এই ধরণের অস্ত্রোপচার এই প্রথম এবং বিশ্বে তৃতীয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে হাত ফিরে পাওয়ার গল্পটা শুনতে সহজ লাগলেও প্রক্রিয়া ছিল বেশ জটিল।

সম্প্রতি তিরুঅন্তপুরমে একটি দুর্ঘটনায় (Accident in thiruvananthapuram) প্রাণ হারান বিনোদ (Vinod) নামের ৫৪ বছর বয়সী এক প্রৌঢ়। পরে বাড়ির লোকের সম্মতিতে তাঁর অঙ্গদানের (Organ Donation) সিদ্ধান্ত নেওয়া হয়। কেরলের একই হাসপাতালে ভর্তি ছিলেন অমরেশ ও বিনোদ। আর তিরুঅন্তপুরমের বাসিন্দার অঙ্গদানের খবর কানে আসতেই আর চুপ করে বসে থাকেননি অমরেশ ও তাঁর পরিবারের লোকজন। চিকিৎসকদের কাছে নতুন হাত প্রতিস্থাপনের কথা জানান তাঁরা। এরপর একাধিক পরীক্ষানিরীক্ষা শেষে চূড়ান্ত হয় অমরেশের হাত প্রতিস্থাপনের সিদ্ধান্ত।

তবে চিকিৎসকেরা জানিয়েছেন, যে হাত কনুই থেকে বাদ গিয়েছিল সেই হাতটি জুড়তে বিশেষ সময় লাগেনি। আসল পরীক্ষা ছিল কাঁধ থেকে বাদ যাওয়া জায়গায় নতুন হাত বসানো। এই অস্ত্রোপচার এতই বিরল যে, কোনও চিকিৎসকেরই বিশেষ কোনও পূর্ব অভিজ্ঞতা ছিল না। পাশাপাশি দুর্ঘটনার সময় অমরেশের স্নায়ু মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। তাই আরও জটিল হয়ে পড়ে অস্ত্রোপচারটি। দীর্ঘক্ষণ অস্ত্রোপচারের পর অমরেশকে নতুন হাত ফিরিয়ে দিতে পেরে খুশি চিকিৎসকরা। আনন্দ ফিরে এসেছে নতুন ভাবে হাত ফিরে পাওয়া অমরেশের পরিবারেও। চিকিৎসকরা জানিয়েছেন নতুন হাত দিয়ে দ্রুত খাওয়া-দাওয়া, স্নান করা সহ একাধিক কাজ তিনি করতে পারবেন। তবে আপাতত বেশকিছুদিন তাঁকে সাবধানেই থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

Previous articleআজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে