দেওচা পাঁচমি খনি বণ্টন নিয়ে দুর্নীতি! আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গোষ্ঠীর বিরুদ্ধে সিবিআই তদন্ত

বাম আমলে দেওচা পাঁচমি খনি বণ্টন নিয়ে দুর্নীতি! তিন দশক আগের বরাদ্দ করা খনি বণ্টন নিয়ে CBI তদন্তের মুখে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গোষ্ঠী (RP-Sanjeev Goyenka Group)। দুর্নীতি, প্রতারণা এবং অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে মামলা দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বাম জমানায় ১৯৯৩-৯৫ সালের মধ্যে বরাদ্দ করা দেওচা পাঁচমি, তারা পশ্চিম, মহান এবং দক্ষিণ দাধু কয়লা ব্লক বণ্টন নিয়েই এই অভিযোগ। এই তিনটি কয়লা ব্লক আরপিজি ইন্ডাস্ট্রিজ, আরপিজি এন্টারপ্রাইজ এবং কলকাতা ইলেকট্রিক সাপ্লাই কর্পোরেশনকে দেওয়া হয়েছিল। এই খবরটি করেছে NDTV।

২০১২ সালে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন বিষয়টিকে সিবিআই-এর কাছে পাঠায়। ১৯৯২ সালে আরপিজি ইন্ডাস্ট্রিজ কয়লা মন্ত্রকের কাছে বিদ্যুৎ উৎপাদনের জন্য খনির জন্য আবেদন করেছিল। তখন সারিসটোলি কয়লা খনি তাদের বরাত দেওয়া হয়। ১৯৯৩ সালে পাশের খনিও তাদের দেওয়ার জন্য আবেদন করে সিইএসসি। তখনই সারিসতোলি, তারা এবং দেউচা পাঁচামি ব্লক চিহ্নিত করা হয়।

NDTV তে বলা হয়েছে, সিবিআইয়ের এফআইআর অনুযায়ী, কোম্পানির মালিকানা, উৎপাদন নিয়ে বিভ্রান্তিকর তথ্য পেশ করা হয়েছে। প্রথমে সংস্থার তরফে বলা হয়, আরপিজি ইন্ডাস্ট্রিজ পাওয়ার প্লান্ট তৈরি করবে। কয়লা মন্ত্রক তাদের কয়লা খনি বন্টন করে। পরে বলা হয় সিইএসসি পাওয়ার প্লান্ট তৈরি করবে।

১৯৯৫ সালে রাজস্থানের ঢোলপুরে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরির জন্য মাহান কোল ব্লক চেয়ে আবেদন করে আরপিজি এন্টারপ্রাইজ। আর সেখানেও দুটি কোম্পানি —আরপিজি এন্টারপ্রাইজ এবং সিইএসসি-র নাম ছাড়পত্র দেওয়া হয়। পরে সংস্থা রাজস্থান বিদ্যুৎ বোর্ডের সঙ্গে চুক্তি করে ফেলে। অথচ কয়লা খনি বরাদ্দ করা হয়েছিল আরপিজি এন্টারপ্রাইজকে। এফআইআর-এ এই দুর্নীতির উল্লেখ করেছে সিবিআই।

Previous articleদেশে প্রথম! ৫ বছর পর হারানো দু’হাত ফিরে পেয়ে খুশি অমরেশ
Next articleKerala: ১৮ ঘণ্টার বিরল অস্ত্রোপচারে মৃতের হাত জুড়ল যুবকের দেহে