গণকবরে পাওয়া দেহে অত্যাচারের চিহ্ন শিউরে ওঠার মতো: রাষ্ট্রসংঘের মঞ্চে পুতিনকে ধুয়ে দিলেন বাইডেন

বাইডেন আরও জানিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পূর্ণরূপে ইউক্রেন ও তার সংস্কৃতিকে মুছে ফেলতে চাইছেন এবং রাষ্ট্রসঙ্ঘের সমস্ত নিয়মকেও লঙ্ঘন করছেন। পাশাপাশি পরমাণু হামলার (Nuclear Attack) সম্ভাবনা আরও জোরদার হচ্ছে বলেই আশঙ্কাপ্রকাশ করেছেন বাইডেন।

ইউক্রেনে (Ukraine) নৃশংস অত্যাচার (Brutal Torture) চালাচ্ছে রুশ ফৌজ (Russian Army)। বুধবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় এমনই চাঞ্চল্যকর অভিযোগ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। রাশিয়ায় একের পর এক গণকবরে (Mass grave) মেলা দেহে অত্যাচারের চিহ্ন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) ফৌজের ‘নির্লজ্জ আচরণের’ প্রমাণ, এমনটাই অভিযোগ বাইডেনের। তাঁর আরও অভিযোগ, রুশ বাহিনী ইউক্রেনের স্কুল, রেল স্টেশন এবং হাসপাতাল আক্রমণ করছে। মস্কোর অন্যতম লক্ষ্য, একটি রাষ্ট্র হিসেবে ইউক্রেনের পৃথক অস্তিত্বের অধিকারকে নির্মূল করে দেওয়া। আর সেই লক্ষ্যের দিকেই এগিয়ে চলেছেন তাঁরা। এছাড়া বাইডেন আরও জানিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পূর্ণরূপে ইউক্রেন ও তার সংস্কৃতিকে মুছে ফেলতে চাইছেন এবং রাষ্ট্রসঙ্ঘের সমস্ত নিয়মকেও লঙ্ঘন করছেন। পাশাপাশি পরমাণু হামলার (Nuclear Attack) সম্ভাবনা আরও জোরদার হচ্ছে বলেই আশঙ্কাপ্রকাশ করেছেন বাইডেন।

তবে এদিন এখানেই থেমে থাকেননি আমেরিকার প্রেসিডেন্ট। তাঁর অভিযোগ, উদ্দেশ্যপ্রণোদিত ভাবে পুতিন বাহিনী ইউক্রেনের জনতাকে নিশানা করছে। প্রসঙ্গত, সম্প্রতি ইউক্রেন সেনা রুশ বাহিনীর কবল থেকে মুক্ত করা খারকিভ প্রদেশের ইজিয়ুম শহর এবং আশাপাশের এলাকার গণকবর থেকে বহু দেহ উদ্ধার করেছে। তার মধ্যে অধিকাংশ দেহেই রয়েছে ভয়াবহ অত্যাচারের চিহ্ন।

গত এপ্রিলে রুশ সেনাকে হারিয়ে বুচা (Bucha) শহর পুনর্দখলের পর সেখান থেকে একাধিক গণকবর উদ্ধার করে ইউক্রেন সেনা। নিহতদের অনেকেরই হাত বাঁধা ছিল। পাশাপাশি দেহে ছিল অত্যাচারের চিহ্ন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি (Vladimir Jelenski) সে সময় মস্কোর বিরুদ্ধে যুদ্ধপরাধের অভিযোগ তুলেছিলেন। এরপর রাজধানী কিভ থেকে ৬০ কিলোমিটার দূরের ছোট্ট শহর বোরোডিয়াঙ্কা এবং উত্তর-পূর্বের চেরনিহিভেও মেলে একই ধরনের গণকবর।

 

Previous articleসিদ্ধান্ত চাপিয়ে দেবে না রাজ্য সরকার: স্কুলড্রেস নিয়ে জানালেন শিক্ষামন্ত্রী