ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার, দুই দেশের সম্পর্ক আরও মজবুতের আশাবাদী দোরাইস্বামীর

খায়রুল আলম, ঢাকা: বিক্রম দোরাইস্বামীর বিদায়ের পর বাংলাদেশ মিশনের(Bangladesh Mission) দায়িত্ব নিতে ঢাকায় পৌঁছেছেন প্রণয় কুমার ভার্মা(Pranay Kumar Varma)। নতুন এই হাই কমিশনার বুধবার রাতে ঢাকায় পৌঁছেছেন। বাংলাদেশের রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করার মধ্য দিয়ে ভারতীয় নতুন হাইকমিশনারের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। তিনি শিগগিরই রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করবেন। বাংলাদেশে ভারতের ১৮তম হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা সদ্য বিদায়ী বিক্রম কুমার দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হচ্ছেন।

এর আগে ভারতের হাই কমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন বিক্রম কুমার দোরাইস্বামী। তাঁকে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের হাই কমিশনার পদে নিয়োগ করা হয়েছে। গত রবিবার তিনি ঢাকা ছাড়েন। ঢাকা ছাড়ার আগে দোরাইস্বামী ভারতীয় হাইকমিশন টিমকে বিদায় জানিয়ে একটি আবেগঘন টুইট করেন। বাংলাদেশ ছাড়ার আগে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা অর্পণ করেন তিনি। ঢাকা বিদ্যালয় সংলগ্ন গুরুদ্বারা নানকশাহী ও পুরানো ঢাকায় ঢাকেশ্বরী মন্দিরও পরিদর্শন করেন দোরাইস্বামী।

২০২০ সালের অক্টোবরের শুরুর দিকে হাই কমিশনার হয়ে ঢাকায় এসেছিলেন দোরাইস্বামী।  চলতি মাসেই ভারত সফরে গিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় তাঁর। ওই সফর ইতিবাচক বলেই জানিয়েছে ঢাকা। দুই দেশের মধ্যে সাতটি বিষয়ে চুক্তি সম্পন্ন হয়। হাসিনার ওই সফরের পরেই বিক্রম দোরাইস্বামী জানিয়েছিলেন, বাংলাদেশে আরও একটি ট্রানজিট রুট চাইছে ভারত । এই নিয়ে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনাও হয়েছে।তিনি জানিয়েছিলেন, বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গ হয়ে মেঘালয় পর্যন্ত নতুন এই রুট নির্মাণ করা হবে।
ঢাকা ছাড়ার আগে তিনি বলেন, “আমরা সব সময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছি। ভারত নির্দিষ্ট কোনও ব্যক্তিকে সমর্থন জানায় না।” দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে বলেও আশাবাদী দোরাইস্বামী। বাংলাদেশের মানুষ ‘অত্যন্ত ভালো মনের’ বলেও উল্লেখ করেন তিনি।

দীর্ঘদিন বাংলাদেশে দায়িত্ব পালনের অভিজ্ঞতা অত্যন্ত সন্তোষজনক বলেই উল্লেখ করেছেন প্রাক্তন হাই কমিশনার । ঢাকায় আসার আগে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন প্রণয় কুমার। এর আগে তিনি ভারতের বিদেশ মন্ত্রকের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। এছাড়া ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতেও কাজ করেন প্রণয় কুমার ভার্মা। ১৯৯৪ সালে ফরেন সার্ভিসে যোগ দেওয়ার পর ভারতীয় কূটনীতিক হিসেবে প্রণয় কুমার হংকং, সানফ্রান্সিসকো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতেও কাজ করছেন।

Previous articleপ্রবল বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, জলের নীচে রাজধানীর রাজপথ
Next articleমিরাক্কেল খ্যাত অগ্নিদগ্ধ রনির শারীরিক অবস্থার উন্নতি