রানি দ্বিতীয় এলিজাবেথ পুরস্কারে সম্মানিত হলেন ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব সুয়েল্লা

এই নিয়ে ২০ তম বর্ষে দেওয়া হচ্ছে এই বিশেষ সম্মান। তবে শুধু সুয়েল্লা নন এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত নাগা মুনচেট্টি (Naga Moonchetty)। মিডিয়া বিভাগে মনোনীত হন তিনি। এছাড়াও সংস্কৃতি বিভাগে মনোনীত হন নমিত মালহোত্রা, সিভিল সার্ভিস বিভাগের মনোনয়নে ছিল ক্যাপ্টেম হরপ্রীত চান্ডির নাম।

রানি দ্বিতীয় এলিজাবেথ পুরস্কারের (Queen Elizabeth II Award) জন্য মনোনীত হলেন সুয়েল্লা ব্রেভারম্যান (Suellea Breverman)। সদ্য ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব (Home Secretary) পদের দায়িত্ব দেওয়া হয়েছে ভারতীয় বংশোদ্ভূত সুয়েল্লাকে (Suellea Breverman)। তিনিই পেলেন বিশেষ সম্মান। সম্প্রতি লন্ডনের এশিয়ান অ্যাচিভার অ্যাওয়ার্ড (Asian Achiever Award) প্রদান অনুষ্ঠানে তাঁর নাম ঘোষণা করা হয়েছে। বছর ৪২ -এর সুয়েল্লা এই পুরস্কার পেয়ে বলেন, এটা তাঁর জীবনের সেরা সম্মান।

সুয়েল্লা আরও বলেন, এই পুরস্কার তিনি রানিকে উৎসর্গ করতে চান। প্রথমে পার্লামেন্টের সদস্য হিসেবে ও পরে স্বরাষ্ট্রসচিব হিসেবে দেশের জন্য কাজ করতে পারা আমার কাছে অত্যন্ত সম্মানের। আশা করি আপনাদের গর্বিত করতে পারব। এই নিয়ে ২০ তম বর্ষে দেওয়া হচ্ছে এই বিশেষ সম্মান। তবে শুধু সুয়েল্লা নন এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত নাগা মুনচেট্টি (Naga Moonchetty)। মিডিয়া বিভাগে মনোনীত হন তিনি। এছাড়াও সংস্কৃতি বিভাগে মনোনীত হন নমিত মালহোত্রা, সিভিল সার্ভিস বিভাগের মনোনয়নে ছিল ক্যাপ্টেম হরপ্রীত চান্ডির নাম।

ভারতের মাটিতে অবশ্য জন্মগ্রহণ করেননি সুয়েল্লা। তবে সুয়েল্লার বাবা-মা দুজনেই ভারতীয় বংশোদ্ভূত। তাঁর মা উমা তামিল হিন্দু, বাবা ক্রিস্টি ফার্নান্ডেজের পরিবার গোয়ায় বসবাস করতেন। ১৯৬০ এর দশকে উমা মরিশাস থেকে ব্রিটেনে আসেন। অন্যদিকে কেনিয়া থেকে ব্রিটেনে আসেন সুয়েল্লার বাবা। এরপরই ব্রিটেনেই তাঁদের আলাপ, প্রেম ও বিয়ে। তবে সুয়েল্লার জন্ম ব্রিটেনেই। বর্তমানে সুয়েল্লা দুই সন্তানের মা।

Previous articleSuruchi Sangha: মহালয়ার দিন প্রকাশিত হল সুরুচি সংঘের শারদোৎসবের থিম
Next articleকঠিন সিদ্ধান্ত রাহানের, খারাপ ব‍্যবহারের জন‍্য মাঠ থেকে বার করে দিলেন নিজের দলের ক্রিকেটারকে