রামমোহন সম্মিলনীর ‘জঙ্গলকন্যা’-র উদ্বোধনে ধামসা মাদলের তালে পা মেলালেন খোদ মন্ত্রী বীরবাহা হাঁসদা

যার মূল মুখ মন্ত্রী বীরবাহা হাঁসদা। যিনি অবলীলায় আদিবাসী শিল্পীদের পায়ের ছন্দে পা মেলালেন। এমনকী বলতে দ্বিধা করলেন না , ওরা বাঁচলে তবেই আমি বাঁচবো । কারণ, আদিবাসীরা ঐক্যবদ্ধভাবে বাঁচায় বিশ্বাসী ।

চতুর্থীর সন্ধ্যা। মানুষের ঢল নেমেছে শহর কলকাতার পুজো মন্ডপে। এরই মাঝে রামমোহন সম্মিলনীর পুজো উদ্বোধন। বিষয়: জঙ্গলকন্যা। উদ্বোধন করে উৎসবে সামিল মন্ত্রী বীরবাহা হাঁসদা। ছিলেন ডিসি ইএসডি প্রিয়ব্রত রায়, বিশিষ্ট চিন্তাবিদ শিল্পপতী সমর নাগ, বিশিষ্ট সাংবাদিক তথা তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ, প্রাক্তন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়, ২৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অয়ন চক্রবর্তী সহ বিশিষ্ট অতিথিরা। চতুর্থীর কলকাতা মেতে উঠল ধামসা মাদলের তালে। রামমোহন সম্মিলনীতে ঝাড়গ্রাম থেকে আসা আদিবাসীরা মেতে উঠলেন ধামসা মাদলের তালে তালে। আর তাতে পা মেলালেন স্বয়ং মন্ত্রী। তাদের সুর ছন্দে সুখিয়া স্ট্রিটের ৭৮তম বর্ষের এই পুজো অন্য মাত্রা পেল।

ইট, কাঠ ,পাথরে ঘেরা শহর কলকাতার বুকে, রামমোহন সম্মিলনীর এবারের ব্যতিক্রমী  থিম ‘জঙ্গলকন্যা’। যার মূল মুখ মন্ত্রী বীরবাহা হাঁসদা। যিনি অবলীলায় আদিবাসী শিল্পীদের পায়ের ছন্দে পা মেলালেন। এমনকী বলতে দ্বিধা করলেন না , ওরা বাঁচলে তবেই আমি বাঁচবো । কারণ, আদিবাসীরা ঐক্যবদ্ধভাবে বাঁচায় বিশ্বাসী । তাই পুজোর এই দিনগুলোতে তিনি আহ্বান করলেন , সবাই মিলে আনন্দ উৎসবে যাতে মেতে উঠেন। ঐক্যবদ্ধভাবে বেঁচে থাকার যে আনন্দ , তারই বহিঃপ্রকাশ আজকের সন্ধ্যায় বলে জানালেন মন্ত্রী। তিনি স্পষ্ট জানান , কলকাতার মানুষ আমাদেরকে অনেক সময় ব্যঙ্গ করেছেন। আসলে তারা জানেনই না জঙ্গলমহলের প্রকৃত রূপ। যেভাবে জঙ্গলমহলের প্রকৃত চিত্রটা এই পুজো মন্ডপে তুলে ধরা হয়েছে তা দেখে আমি অভিভূত।
বিশিষ্ট সাংবাদিক কুণাল ঘোষ বলেন, যখন এশিয়ান পেইন্টস শারদ সম্মান শুরু হয়েছিল সেবারও এই পুজো স্বীকৃতি পেয়েছিল। আর আজ এবিপি আনন্দের সেরা জুড়ির  স্বীকৃতিও এই পুজোর মুকুটে। এবারের থিমের অভিনব এই ভাবনা মন্ত্রী বীরবাদা হাঁসদার ইচ্ছাতে শেষ পর্যন্ত আমরা তুলে ধরতে পেরেছি।
বিশিষ্ট চিন্তাবিদ তথা উদ্যোগপতি সমর নাগ বলেন, এমন একটা পরিবেশ সত্যিই এর আগে দেখিনি । শহরের বুকে যেভাবে জঙ্গলমহলকে স্বীকৃতি দেওয়া হচ্ছে তা দেখে আমি অভিভূত। সবাই পুজোয় আনন্দে থাকুন, আনন্দে কাটান।

Previous articleচোটের কারণে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন যশপ্রীত বুমরাহ : সূত্র
Next articleপুজোতেও বৃষ্টির চোখরাঙানি, কোথায় কবে বৃষ্টি জেনে নিন