Kolkata Metro : পুজোয় কোটি টাকা রোজগার ! রেকর্ড গড়ল কলকাতা মেট্রো

দৈনিক যাত্রী সংখ্যার নিরিখে জুনে এক বার পাঁচ লক্ষের গণ্ডি কোনওমতে পার হলেও চলতি মাসে সেই প্রবণতা ক্রমেই ঊর্ধ্বমুখী। মেট্রো রেলের আধিকারিকরা বলছেন যেহেতু এই বছর কলকাতায় পুজো দেখতে আসা মানুষের সংখ্যাটা বেশ বাড়ছে।

এবছরের পুজো অন্যান্য বছরের থেকে আলাদা। হেরিটেজ (Heritage puja) তকমা পাওয়ার পর কলকাতার (Kolkata)পুজো ঘিরে এই বছর আলাদা উন্মাদনা। মহালয়া থেকেই রাস্তায় নেমে ঠাকুর দেখছে ৮ থেকে ৮০।মণ্ডপে মণ্ডপে ঠাকুর দেখার ঢল নেমেছে। আর তাতেই পোয়া বারো মেট্রোর (Kolkata Metro)! গত দুদিনে রেকর্ড ভিড়ের সাক্ষী রইল কলকাতা মেট্রো।আয় হল ১ কোটি টাকা। দীর্ঘদিন পরে মেট্রোয় যাত্রীর খরা কাটার আশা দেখছেন আধিকারিকেরা।

পঞ্চমীর আগেই খুশির জোয়ার কলকাতার মেট্রোতে (Kolkata Metro)। দৈনিক আয়ের অঙ্ক ছুঁল এক কোটি টাকা। ২০২০ সালের জানুয়ারি মাসের পর এই ছবি। দক্ষিণেশ্বর – কবি সুভাষ মেট্রো (Dakshineswar- Kavi Subhash Metro) রুটে ২৮ সেপ্টেম্বর , বুধবার প্রায় ৬ লাখ ৭০ হাজার যাত্রী যাতায়াত করেছেন। ২৯ সেপ্টেম্বর যাত্রী সংখ্যা ছিল ৭ লাখ ১০ হাজার। যাত্রী বেড়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোতেও (East – West Metro)। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ শাখার মেট্রোতেও রেকর্ড যাত্রী যাতায়াত করেছেন। ২৮ সেপ্টেম্বর প্রায় ৪২ হাজার এবং গতকাল অর্থাৎ ২৯ সেপ্টেম্বর ৪২ হাজার ৭০০ যাত্রী যাতায়াত করেছে। মেট্রো রেল কর্তৃপক্ষ বলছে, সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে ২৮ ও ২৯ তারিখ দু’দিনেই যাত্রী সংখ্যার নিরিখে কলকাতা মেট্রোরেল আয় করল এক কোটি টাকা। এমনিতেই এখন অতিমারি পর্বের পরে আজকাল গড়ে প্রায় ১ লক্ষ ১০ হাজার যাত্রী যাতায়াত করছেন। কিন্তু পুজোতে অতীতের সব রেকর্ড ভেঙে যেতে চলেছে। দৈনিক যাত্রী সংখ্যার নিরিখে চলতি বছরের জুন মাসে এক বার পাঁচ লক্ষের গণ্ডি পেরিয়েছিল মেট্রো। তার আগের কয়েক মাসে যাত্রী সংখ্যা ঘোরাফেরা করেছে সাড়ে চার থেকে পাঁচ লক্ষের মধ্যে। দৈনিক যাত্রী সংখ্যার নিরিখে জুনে এক বার পাঁচ লক্ষের গণ্ডি কোনওমতে পার হলেও চলতি মাসে সেই প্রবণতা ক্রমেই ঊর্ধ্বমুখী। মেট্রো রেলের আধিকারিকরা বলছেন যেহেতু এই বছর কলকাতায় পুজো দেখতে আসা মানুষের সংখ্যাটা বেশ বাড়ছে। অন্তত অফিসিয়াল পুজো শুরুর আগের ছবি তাই বলছে। এখনও পুজোর ৫ দিন বাকি। নতুন রেকর্ড তৈরি হবে মনে করছেন সকলেই।

পাশাপাশি ভিড় নিয়েও এবার কলকাতায় রেকর্ডের বন্যা।  ভিড়ের স্রোতে মেট্রোয় এক দিনে যাত্রী-সংখ্যা সাড়ে ছ’লক্ষ পেরিয়ে গেল। মঙ্গলবার উত্তর-দক্ষিণ মেট্রোয় যাত্রী-সংখ্যা ছিল ৬ লক্ষ ৬৮ হাজার ৫০৪। শেষ বার কলকাতা মেট্রোয় ছ’লক্ষের বেশি যাত্রী হয়েছিল ২০২০ সালের ১৩ জানুয়ারি। আজ, শুক্রবার পঞ্চমী এবং কাল, ষষ্ঠীতে সকাল ৬টা ৫০ মিনিটের বদলে সকাল ৮টায় পরিষেবা শুরু করবে মেট্রো। চলবে রাত ১১টা ৪৫ মিনিট পর্যন্ত।

Previous articleউপাচার্য হিসেবে দায়িত্ব নিয়েই রাজনৈতিক সংস্পর্শ ত্যাগ করলেন ওম প্রকাশ মিশ্র
Next articleকয়লা পাচার কাণ্ডে শর্তসাপেক্ষে জামিন পেলেন বিকাশ মিশ্র