গভীর রাতে তরল বারুদ ঢেলে ওড়ানো হল চাঁদনি চক সেতু

মুম্বই-পুণে এক্সপ্রেসওয়েতে থাকা এই সেতুর জায়গায় ‘মাল্টি লেভেল ফ্লাইওভার’ তৈরি হবে। সেই কারণেই চাঁদনি চক সেতু ভেঙে ফেলা হল।

মধ্যরাতে শুনশান নগর। আর সেই সময় তরল বারুদ ঢেলে ওড়ানো হল চাঁদনি চক সেতু (Chandni Chowk Bridge)। এটা কোনও ফিল্মের শুটিং (Film Shooting) নয়। নাশকতামূলক কাজও নয়। ‘মাল্টি লেভেল ফ্লাইওভার’ তৈরির জন্য পুণের চাঁদনি চক এলাকার বহু পুরনো সেতুটি ধ্বংস করা হল। আদালতের নির্দেশে ২৮ অগাস্ট নয়ডার টুইন টাওয়ার ধূলিসাৎ করা হয়। অনেকটা সেই ধাঁচেই ভাঙা হয় এই সেতুটি।

জেলা কালেক্টর রাজেশ দেশমুখ জানান, যে ভাবে নয়ডার টুইন টাওয়ার ভাঙা হয়েছিল সেভাবেই শনিবার গভীর রাতে এই সেতুটি ভাঙা হয়েছে। সেতুর কমপক্ষে ১৩০০ জায়গায় ড্রিলিং মেশিন দিয়ে ফুটো করে ৬০০ কিলো তরল বারুদ ঢেলে দেওয়া হয়। ৯ হাজার ৪০০টি গর্ত করা হয় সেতুর স্তম্ভে। ৩৫০০ কেজির কাছাকাছি বারুদ ব্যবহার করা হয়েছে। ঘটনাস্থলের ২০০ মিটার এলাকা পর্যন্ত পুরোপুরি খালি করে দেয় প্রশাসন। এলাকা ঘিরে ফেলে পুলিশ। ডেটোনেটর দিয়ে বিস্ফোরণ ঘটানো হয়। তীব্র শব্দে কেঁপে ওঠে অঞ্চল। ধোঁয়ায় ঢেকে যায় চারদিক। পাঁচ সেকেন্ডে মাটিতে মিশে যায় চাঁদনি চক ব্রিজ। রবিবারের মধ্যেই ধ্বংসস্তূপ সরিয়ে রাস্তায় যান চলাচল স্বাভাবিক করে দেওয়া হবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

মুম্বই-পুণে এক্সপ্রেসওয়েতে থাকা এই সেতুর জায়গায় ‘মাল্টি লেভেল ফ্লাইওভার’ তৈরি হবে। সেই কারণেই চাঁদনি চক সেতু ভেঙে ফেলা হল।

Previous articleগান্ধীজীর জন্মজয়ন্তীতে ব্যারাকপুরের গান্ধীঘাটে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু
Next articleহুতোমের নকশায় সেকালের চাঁদা সাধা