অষ্টমীতেও মুখভার আকাশের, কিছু জেলায় অঞ্জলিতে বাধা বৃষ্টি

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আকাশের মুখ গোমড়া থাকবে দশমী পর্যন্ত। জেলায় জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সংলগ্ন কলকাতার একাংশে দু-এক পশলা ভারী বৃষ্টিও হতে পারে

করোনা মহামারি কাটিয়ে দু’বছর পর ফের ছন্দে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Ashtami)। তাই এবার এই উৎসবকে নিয়ে উন্মাদনা-জৌলুস অনেকটাই বেশি। মহালয়ার পর থেকেই রাস্তায় নেমেছে ঠাকুর দেখার ঢল। তবে এইসবের মাঝে মাঝে মধ্যেই উৎসবের তাল কাটছে বৃষ্টি। আজ, অষ্টমীর সকাল থেকেই আকাশের মুখ কালো। জেলায় জেলায় শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। অষ্টমীর অঞ্জলিতে বৃষ্টি যেন অসুর! কোথাও ঝিরঝিরে তো কোথায় মাঝারি, হালকা বৃষ্টি শুরু হয়েছে জেলায়। ফলে মণ্ডপে মণ্ডপে অঞ্জলি দিতে আসতে বাধা পাচ্ছে মানুষ।

আলিপুর আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল যে, এবার পুজোয় অসুর হতে চলেছে নিম্নচাপ। অষ্টমীতে (Ashtami) দক্ষিণবঙ্গের দশ জেলায় ভারী বৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয় যে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে শনিবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে । ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যার ফলে রবিবার পূর্ব মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটির নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যার ফলেই নাকি অষ্টমীতে আকাশ পুরোপুরি মেঘলা থাকবে।

আরও পড়ুন-আজ মহাষ্টমী, মন্ডপে মন্ডপে শুরু অঞ্জলি দেওয়ার প্রস্তুতি

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আকাশের মুখ গোমড়া থাকবে দশমী পর্যন্ত। জেলায় জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সংলগ্ন কলকাতার একাংশে দু-এক পশলা ভারী বৃষ্টিও হতে পারে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে। তাপমাত্রা কমবে অষ্টমী থেকে। নবমী ও দশমীতেও হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে অষ্টমী থেকে বৃষ্টি বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। মেঘলা আকাশ থাকবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। নবমীতে বৃষ্টি আরও একটু বাড়তে পারে। নবমীতে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে, কালিম্পংয়ের বেশ কয়েকটি জায়গায়। দশমী পর্যন্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। প্রসঙ্গত, ষষ্ঠীর দিন বোধনেই তাল কাটে বৃষ্টি। ষষ্ঠীর বিকালে তুমুল বৃষ্টি হয় কলকাতায়। ওদিকে সপ্তমীর সকালেও জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়।

Previous articleআজ মহাষ্টমী, মন্ডপে মন্ডপে শুরু অঞ্জলি দেওয়ার প্রস্তুতি
Next articleBelur Math: মহাঅষ্টমীতে বেলুড় মঠে শুরু কুমারী পুজো