নোবেল শান্তি পুরস্কারের সাম্ভাব্য তালিকায় কোন ভারতীয়রা রয়েছেন?

নোবেল শান্তি পুরস্কার পাওয়ার সম্ভাব্য তালিকায় উঠে এসেছে বেশ কয়েকজন ভারতীয়র নাম।  তাঁদের মধ্যে শীর্ষে রয়েছেন,  সাহিত্যিক হর্ষ মন্দার, ফ্যাক্ট চেকার মহম্মদ জ়ুবের ও প্রতীক সিন্হার নাম।আমেরিকার একটয়ি প্রথম সারির পত্রিকার দাবি, নরওয়ের রাজধানী অসলোর পিস রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টরের ব্যক্তিগত তালিকায় উঠে এসেছেন এই তিন জন।নরওয়ের আইনসভার সদস্যদের তালিকাতেও আছেন প্রতীক ও জ়ুবের।

আরও পড়ুন:Nobel Prize 2022: রসায়নে যুগান্তকারী আবিষ্কার, নোবেল পেলেন তিন বিজ্ঞানী

প্রতি বছরের মতো এ বছরও পিস রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর শান্তি পুরস্কার সংক্রান্ত একটি  ব্যক্তিগত তালিকা প্রকাশ করেন। ডিরেক্টর হেনরিক আর্ডালের সেই তালিকাতেই রয়েছেন হর্ষ, প্রতীক ও জ়ুবের। সংস্থাটির ওয়েবসাইটে এ বিষয়ে বলা হয়েছে, এটি হেনরিকের ব্যক্তিগত তালিকা। শান্তি পুরস্কারের ভাষ্যকারের ভূমিকা পালন করেন বলে তিনি কখনওই নোবেল কমিটির কাছে মনোনয়ন জমা দেন না।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসেই ২০১৮ সালের টুইটের মাধ্যমে হিংসার প্ররোচনা ছড়ানোর অভিযোগ তুলে মহম্মদ জ়ুবেরকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। তাঁর বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ তোলা হয়। সেই সময় তাঁর গ্রেফতারির বিরুদ্ধে সরব হয় দেশ বিদেশের বহু সংগঠন। এক মাস জেলবন্দি ছিলেন তিনি। পরে, শীর্ষ আদালত তাঁকে জামিন দেয়।

এছাড়াও নোবেল শান্তি পুরস্কারের সাম্ভাব্য  তালিকায় রয়েছেন রুশ বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি, বেলারুসের স্বেতলানা সিখানোস্কায়া, উইঘুরদের নিয়ে কাজ করা চিনা মানবাধিকার কর্মী ইলহাম টোটি, হংকংয়ের মানবাধিকার কর্মী অ্যাগনেস চাও এব‌ং নাথান লাও কুন-চুং-ও। সংস্থা হিসেবে নাম রয়েছে আন্তর্জাতিক আদালত, হিউম্যান রাইটস ডেটা অ্যানালিসিস গ্রুপ ও সেন্টার ফর অ্যাপ্লায়েড ননভায়োলেন্ট অ্যাকশন অ্যান্ড স্ট্র্যাটেজ়িসের। নরওয়ের আইনসভার সদস্যদের তালিকায় রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি, পরিবেশ-কর্মী গ্রেটা থুনবার্গ, ডেভিড অ্যাটেনবরো এবং অতিমারির বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্ব স্বাস্থ্য স‌ংস্থার নামও।

Previous articleগাড়োয়ালে তুষারধসে মৃত আরও পাঁচ পর্বতারোহীর দেহ উদ্ধার , বাকি ২২ জনের খোঁজে চলছে তল্লাশি
Next articleইলিশ ধরায় নিষেধাজ্ঞা; শেষ দিনে দাম আকাশচুম্বী