চাকরিপ্রার্থীদের ধর্না মঞ্চে প্ল্যাকার্ড হাতে মাংস বিক্রেতা বিজেপি কর্মী! তুমুল বিতর্ক

চাকরির দাবিতে যাঁরা রাজপথের ধারে বসে আন্দোলন করছেন তাঁদের মধ্যে সবাই কি টেট (TET) পরীক্ষার্থী? সবাই কি চাকরিপ্রার্থী? এই নিয়েই এখন তুমুল বিতর্ক। আর তার কারণ কিছু ছবি। তাতে দেখা যাচ্ছে আন্দোলনকারীদের সঙ্গে প্ল্যাকার্ড হাতে বসে আছেন এক যুবক। তাঁর হাতের প্ল্যাকার্ডে (Placard) লেখা, “আমরা টেট পাশ প্রশিক্ষিত/ তাও আমরা বঞ্চিত”। কিন্তু যিনি এই প্ল্যাকার্ড নিয়ে বসে আছেন সেই সুদাম গিরি (Sudam Giri) জীবনে কোনওদিন টেট পরীক্ষা দেননি। এই তথ্য প্রকাশ্যে আসতেই বিতর্ক দানা বেঁধেছে।

কলকাতার প্রাথমিকের টেট পরীক্ষার্থী চাকরিপ্রার্থীদের ধর্না মঞ্চে প্ল্যাকার্ড হাতে বসেছিলেন হাওড়া শিবপুরের শরৎ চ্যাটার্জি রোডের বাসিন্দা সুদাম। টেট পরীক্ষার্থী নন। বাড়ির কাছেই শিবপুরের কাশীনাথ চ্যাটার্জি লেনে তাঁর একটি মুরগির মাংসের দোকান রয়েছে। মুরগির মাংস বিক্রি করাই তাঁর পেশা। এলাকায় বিজেপি (BJP) কর্মী বলে পরিচিত সুদাম গিরি। বিজয়া দশমীর দিন বিজেপির স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের মিষ্টি খাওয়াতে গিয়েছিলেন তিনি। সুদামের নিজেই জানান, তিনি কোনওদিন টেট পরীক্ষা দেননি। আন্দোলনকারীদের পাশে দাঁড়াতে সেদিন মিষ্টি খাওয়াতে গিয়েছিলেন। কিন্তু তাহলে প্ল্যাকার্ড নিয়ে পাশে বসলেন কেন? সে কথা সরাসরি উত্তর না দিয়ে সুদামের বক্তব্য, কে তাঁর ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় দিয়েছে তা তিনি জানেন না।

এখানেই অনেকে প্রশ্ন তুলছে যাঁরা ধর্না আন্দোলনে রয়েছেন, তাঁরা সবাই টেট পরীক্ষার্থী চাকরিপ্রার্থী তো? অনেকের অভিযোগ, কেউ কেউ নাকি আন্দোলনে ‘প্রক্সি’ দিচ্ছেন। কেউ কেউ আবার শাসকবিরোধী রাজনৈতিক দলগুলির ইন্ধনের অভিযোগও তুলেছেন! তবে এই ধরনের ঘটনা এই ধর্না কর্মসূচিকেই প্রশ্নচিহ্নের মুখে দাঁড় করিয়ে দেয়।

Previous articleকোজাগরীর আরাধনায় ব্যস্ত ‘লক্ষ্মী কাকিমা’
Next articleলক্ষ্মী পুজোয় লক্ষ্মীর সাজে ধর্মতলায় ধরনা মঞ্চে অভিনব প্রতিবাদ চাকরিপ্রার্থীদের