আশিতে আসিলেন বিগ বি, শুভেচ্ছা মোদি-মমতার

খ্যাতি ও সাফল্যের শীর্ষে পৌঁছেও প্রত্যেকটি ছবির গল্প ও চরিত্রের প্রয়োজনে এখনও ভাঙা গড়ার মধ্যে দিয়ে নিজেকে তিনি ফুটিয়ে তুলছেন

বিগ বি’র ৮০তম জন্মদিনে অমিতাভ বচ্চনকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে বিগ বি-কে শুভেচ্ছা জানিয়ে মোদি লিখেছেন, “হ্যাপি বার্থডে টু অমিতাভ বচ্চন জি। উনি ভারতীয় ছবির এমন একজন স্বনামধন্য অভিনেতা যাঁর ছবি প্রতিটি প্রজন্মের কাছে সমানভাবে প্রাসঙ্গিক । উনার সুস্থ ও দীর্ঘ জীবন কামনা করি।” সোশাল মিডিয়ায় বিগ বি-কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্যাকগ্রাউন্ডে অমিতাভের কালজয়ী বেশ কিছু ছবির কোলাজের সঙ্গে বিগ বি ও মমতার ছবি দিয়ে সুন্দর গ্রাফিক্স বানিয়ে কিংবদন্তী শিল্পীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee Wishes To Amitabh Bachchan)।

কার্যত শুভেচ্ছার বন্যায় ভাসছেন বলিউড শাহেনশা। শুধুমাত্র বলিউডেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি অমিতাভ। তাঁর পাঁচ দশকের বেশি অভিনয় জীবনে বিনোদনের একাধিক মাধ্যমে কাজ করেছেন বিগ বি। সিলভার স্ক্রিনে জনজির, নসিব, জাদুগর, কুলি নং ১, শাহেনশাহ, সূর্যবংশম, শরাবি ও লাওয়ারিসের মতো ছবি করে যেমন বলিউডে শীর্ষে পৌঁছে যান, তেমনি টেলিভিশনেও তাঁর কৌন বনেগা ক্রোড়োরপতি তাঁকে দর্শকদের মনের মণিকোঠায় পৌঁছে দেয়।

তাঁর কাজে অনুপ্রাণিত হওয়ার কথা স্বীকার করেছেন শাহরুখ খান থেকে আমির খানের মতো অনেক তারকাই। খ্যাতি ও সাফল্যের শীর্ষে পৌঁছেও প্রত্যেকটি ছবির গল্প ও চরিত্রের প্রয়োজনে এখনও ভাঙা গড়ার মধ্যে দিয়ে নিজেকে তিনি ফুটিয়ে তুলছেন।তাঁর ঝুলিতে রয়েছে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ৪টি জাতীয় পুরস্কার। সম্মানিত হয়েছেন ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ দাদাসাহেব ফালকে পুরস্কারে। পদ্মশ্রী, পদ্ধভূষণ ও পদ্ধবিভূষণে সম্মানিত হয়েছেন। এছাড়াও পেয়েছেন ১৬টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। ১১টি স্ক্রিন অ্যাওয়ার্ড। এছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে দেশে বিদেশের একাধিক পুরস্কার।

হিন্দি ছবি সাত হিন্দুস্তানি দিয়ে অভিনয়ের হাতেখড়ি।যদিও তাঁর অভিনয় নজর কেড়েছিল ‘জনজিরে’। এই ছবিতেই বলিউড পেয়েছিল অ্যাংরি ইয়ং ম্যান অমিতাভকে। আজকের দিনেই ১৯৪২ সালে এলাহাবাদ বর্তমানে প্রয়াগরাজে কবি হরিবংশরায় বচ্চন ও তেজি বচ্চনের ঘর আলো করে এসেছিলেন ইনকিলাব শ্রীবাস্তব। তবে পরে নাম বদলে রাখা হয় অমিতাভ শ্রীবাস্তব। যদিও চলচ্চিত্র জগতে পা রাখার আগে বাবার ছদ্মনাম বচ্চনকে পদবি হিসেবে বেছে নেন অমিতাভ। এই মাসের ৭ তারিখেই মুক্তি পেয়েছে প্রবাদপ্রতীম এই অভিনেতার নতুন ছবি ‘গুডবাই’। ইতিমধ্যেই বক্সঅফিসে পাঁচ কোটি টাকারও বেশি ব্যবসা করেছে এই ছবি।

জীবনসঙ্গী জয়া বচ্চনের সঙ্গে অমিতাভের জীবন ছিল নানান বর্ণে পরিপূর্ণ ৷ অমিতাভ ও জয়া একে অপরের সঙ্গে অনেক ছবিই করেছিলেন এরপরেই তাঁদের মধ্যে প্রেম হয়ে যায় ৷ তারপরেই দু পরিবারের সম্মতিতে বিয়ে হয় জয়া-অমিতাভের, তারপর থেকেই কলকাতার জামাই হলেন বলিউডের শাহেনশা ৷

Previous articleহাইকোর্টে ধাক্কা ইডির, ট্রানজিট রিমান্ডে সায়গলকে দিল্লি নিয়ে যাওয়ার আবেদন খারিজ
Next articleব্যাঙ্কশাল কোর্ট চত্বরে মানিককে দেখে ‘চোর-চোর’ রব, দেখানো হল জুতো