গ্রহাণুর পথ পরিবর্তনে সফল মার্কিন ‘ডার্ট’, সগর্ব ঘোষণা নাসার

শব্দের চেয়ে বেশি গতিতে ছুটে গিয়ে গ্রহাণু (Asteroid) পথ পরিবর্তনে সফল হল নাসা। মঙ্গলবার, ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) তরফে জানানো হয়, একটি বিশেষভাবে ডিজাইন করা মহাকাশযানের সাহায্যে গ্রহাণুটির পথ পরিবর্তন সফল হয়েছে। ২৬ সেপ্টেম্বর ‘ডার্ট’ (Dart) মহাকাশযানটি গ্রহাণু ‘ডাইমরফোস’-এর উপর আছড়ে পড়ে এবং সফলভাবে এর কক্ষপথ পরিবর্তন করে। এই প্রথম মানুষের হস্তক্ষেপে মহাকাশের কোনও মহাজাগতিক বস্তুর কক্ষপথ পরিবর্তন করা সম্ভব হল।

এর আগে ‘ডাইমরফোস’ তার মূল গ্রহাণু, ডিডাইমসকে প্রদক্ষিণ করতে ১১ ঘণ্টা ৫৫ মিনিট সময় নিত। সংঘর্ষের পরে, কক্ষপথের সময় ৩২ মিনিট কমিয়ে ১১ ঘণ্টা ২৩ মিনিট করা হয়েছে। AFP অনুসারে, গ্রহাণু জোড়া প্রতি ২৫ মাসে সূর্যের চারপাশে ঘোরে। এরা পৃথিবীর জন্য কোনও বিপদ নয়। কিন্তু NASA একটি পরীক্ষা হিসেবে এই অপারেশনটি করেছে। এই পদ্ধতি ব্যবহার করে পৃথিবীর দিকে ধেয়ে আসা মহাজাগতিক বস্তুকে প্রতিরোধ করা যাবে।

মিশনের আগে নাসা বলেছিল যে কক্ষপথের পরিবর্তন ৭৩ সেকেন্ড বা তার বেশি হলে সফল বলে মনে করা হবে। প্রাথমিক তথ্য অনুযায়ী, মহাকাশযানটি ২৫ গুণের বেশি বেঞ্চমার্ক অতিক্রম করেছে বলে দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা।

নাসার প্রশাসক বিল নেলসন বলেছেন, “আমাদের বাড়ির গ্রহকে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের।” “সর্বশেষে, এটি আমাদের কাছে একমাত্র। এই মিশনটি দেখায় যে NASA মহাবিশ্ব আমাদের দিকে যা কিছু নিক্ষেপ করে তার জন্য প্রস্তুত থাকার চেষ্টা করছে। নাসা প্রমাণ করেছে যে আমরা গ্রহের রক্ষক হিসাবে সফল।”

Previous articleভয়াবহ! ট্রেনের দরজায় দাঁড়িয়ে কেরামতি, বিদ্যুতের খুঁটিতে ধাক্কা লেগে চরম পরিণতি যুবকের
Next articleমুম্বই বিমানবন্দরে শার্দূল পৌঁছলেও তাঁর ব্যাগ পৌঁছয়নি, বিরক্তি জানিয়ে টুইট