মিলল না মুক্তি! জিএন সাইবাবার মুক্তির আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

শুক্রবারই তাঁকে জামিন (Bail) দিয়েছিল মহারাষ্ট্র হাইকোর্ট (Maharashtra High Court)। কিন্তু সেই জামিন দীর্ঘস্থায়ী হল না। ২৪ ঘণ্টার আগেই জামিনের আদেশ খারিজ করলো দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court)। অতএব জেলেই (Jail Custody) থাকতে হবে মাও*বাদী কার্যকলাপে মদত দেওয়ার অভিযোগে বিদ্ধ দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবাকে (GN Saibaba)। আগামী ৮ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

শনিবার ছুটির দিন থাকলেও বিশেষ শুনানি বসে সুপ্রিম কোর্টে। বিচারপতি এম আর শাহ ও বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চে (Division Bench) এই মামলা ওঠে। তবে বিশেষভাবে সক্ষম (Physically Challenged) প্রাক্তন এই অধ্যাপক (Former Professor)। আগামী ৮ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি। এদিন সুপ্রিম কোর্টে সাইবাবার আইনজীবী (Lawyer) দাবি করেন, শারীরিক প্রতিবন্ধকতার কারণেই দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপককে হুইল চেয়ার ব্যবহার করতে হয়। তাঁর মক্কেল ৯০ শতাংশ শারীরিক ভাবে অক্ষম। শরীরে একাধিক সমস্যাও রয়েছে। এরপরই আদালতের কাছে আইনজীবী আবেদন করেন, তাঁকে যেন হাউজ অ্যারেস্ট (House Arrest) করা হয়। যদিও তাঁর আবেদন খারিজ (Dismissed) করে দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতি জানান, সন্ত্রা*সবাদ ও নক্সাল আন্দোলন চালাতে শরীরের থেকেও মস্তিষ্কের কাজ অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই তাঁকে এই মুহূর্তে কোনোভাবেই জেলের বাইরে রাখা যাবে না।

শুক্রবারই বম্বে হাইকোর্ট সাইবাবার মুক্তির নির্দেশ ঘোষণা করে এবং জেল থেকে ছাড়ার নির্দেশ দেয়। আদালত জানায়, অভিযুক্তকে ইউপিএ (UPA) আইনে বন্দি করে রাখা হয়েছে। আইনের অপব্যবহার এবং বেআইনি অভিযোগের ভিত্তিতে প্রাক্তন অধ্যাপককে গ্রেফতার করা হয়। ২০১৭ সালে ট্রায়াল কোর্ট (Trial Court) সাইবাবাকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের (Life Imprisonment) নির্দেশ দেয়। তবে শুক্রবার বম্বে হাইকোর্টের মুক্তির নির্দেশের সঙ্গে সঙ্গে মহারাষ্ট্র সরকার সুপ্রিম কোর্টে আবেদন করে। সাইবাবার মুক্তির বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আবেদন জানায়। শনিবার বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি বেলা এম ত্রিবেদী এই মামলাটি শোনেন এবং জিএন সাইবাবাকে পুনরায় কারাবাসের নির্দেশ দেন।

Previous articleগুজরাট বাদে দেশের সর্বত্র দীপাবলির আগেই বাড়ছে আমূল দুধের দাম
Next articleপাকিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশ নিয়ে কী বললেন রোহিত শর্মা?