পাকিস্তান সবচেয়ে ভয়ঙ্কর দেশ: বিশ্বে তোলপাড় ফেলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

জো বাইডেন

এবার পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর দেশ বলে উল্লেখ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। “ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেন কমিটি রিসেপশন”-এ বক্তব্য রাখার সময় পাকিস্তানকে নিয়ে এমন মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। আলোচনায় একটি অংশে রাশিয়া ইউক্রেন, ভ্লাদিমির পুতিন, বিশ্ব-রাজনীতি, বিভিন্ন রাষ্ট্রনেতার প্রসঙ্গ আসে আর তখনই তিনি পাকিস্তানকে ”ওয়ান অফ দ্য মোস্ট ডেঞ্জারাস নেশনস” বলে মন্তব্য করেন। বাইডেনের এমন মন্তব্য নিয়ে তোলপাড় গোটা বিশ্ব।

এছাড়াও তাঁর ভাষণে ইউক্রেনের উপর রাশিয়ার হামলা নিয়েও মন্তব্য করেন বাউডেন। এই আগ্রাসনের প্রভাব বিশ্বে কী রকম পড়বে এই বিষয়েও কথা বলেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, “বিশ্ব ক্রমশ বদলাচ্ছে। এত দ্রুত যে, তা প্রায়শই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এই বদলটা অবশ্য কোনও একক ব্যক্তি বা কোনও একটি দেশের জন্য ঘটছে না। এর আরও নানা কারণ আছে।”

পাকিস্তানের প্রসঙ্গে তিনি বলেন, আগামিদিনে পাকিস্তানও বিশ্বের অন্যতম ভয়ানক এক শক্তিশালী দেশ হিসেবে উঠে আসতেই পারে। হয়ে উঠতে পারে অন্যদের কাছে ভীতিপ্রদ। চিনের সঙ্গে আমেরিকার সম্পর্কের কথা উঠলে বাইডেন বলেন, পূর্বতন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে চিন ও চিনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে বিশেষ সম্পর্ক রাখার কথা বলে গিয়েছেন।

Previous articleগরু পাচার মামলায় ধৃত সায়গলকে হেফাজতে নিতে দিল্লির আদালতের দ্বারস্থ ইডি, সোমবার শুনানি
Next articleএশিয়া কাপ চ‍্যাম্পিয়ন ভারত