দেশে প্রথম হিন্দিতে ডাক্তারির বইপ্রকাশ শাহের, শিবরাজকে পাশে নিয়ে আগামীর পরিকল্পনা ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

ভারতে প্রথম হিন্দি ভাষায় (Hindi Language) এমবিবিএস কোর্সের (MBBS) বইপ্রকাশ (Book Release) করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah)। বইগুলির মাধ্যমে হিন্দি ভাষায় পড়ুয়ারা চিকিৎসা শাস্ত্রে (Medicine) শিক্ষা গ্রহণ করতে পারবেন। সম্প্রতি মধ্যপ্রদেশ (Madhya Pradesh) সরকার হিন্দি ভাষায় শিক্ষাদানের পরিকল্পনা নিয়েছে। রবিবার তারই অধীনে মধ্যপ্রদেশের ভোপালে(Bhopal) এই এমবিবিএস কোর্সের বইগুলি প্রকাশ করা হল। এদিনের বইপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও (Shivraj Singh Chouhan)।

প্রাথমিকভাবে, হিন্দিতে লেখাপড়ার জন্য এমবিবিএস কোর্সের তিনটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে। অ্যানাটমি (Anatomy), ফিজিওলজি (Physiology) এবং বায়োকেমিস্ট্রি (Biochemistry)। আর এদিন এই তিন বিষয়ের উপর লেখা বইগুলির হিন্দি সংস্করণ প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। চলতি শিক্ষবর্ষ থেকেই মধ্যপ্রদেশের ১৩টি সরকারি মেডিক্যাল কলেজের (Medical College) পড়ুয়ারা এই বই পড়ার সুযোগ পাবেন। অমিত শাহের দাবি, আজকের দিনটি ভারতের শিক্ষা ক্ষেত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। নতুন জাতীয় শিক্ষানীতির মাধ্যমে মাতৃভাষায় (Mother Tongue) শিক্ষাধানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বিশেষ জোর দিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, শীঘ্রই ইঞ্জিনিয়ারিং কোর্সের (Engineering Course) পড়াশোনাও হিন্দিতে করা যাবে। ইতিমধ্যে ইঞ্জিনিয়ারিং কোর্সের বইগুলি হিন্দিতে অনুবাদের কাজ শুরু হয়েছে।

এদিন বইপ্রকাশের পর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, বহু ক্ষেত্রে এমন হয়েছে ডাক্তারিতে পড়ার সুযোগ পেলেও একাধিক ক্ষেত্রে পড়ুয়াদের প্রধান সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে ইংরেজি। যার কারণে অনেকেই মাঝ পথে ডাক্তারি পড়া ছেড়ে দিতে বাধ্য হয়েছেন।

আরও পড়ুন- মার্কিন সংবাদপত্রে ভারত-বিরোধী বিজ্ঞাপন নিয়ে বিতর্ক তুঙ্গে

 

Previous articleমার্কিন সংবাদপত্রে ভারত-বিরোধী বিজ্ঞাপন নিয়ে বিতর্ক তুঙ্গে
Next articleকলকাতা লিগে দ্বিতীয় ম্যাচেও জয় মহামেডানের, ভবানীপুরকে ৩-০ গোলে হারাল সাদা-কালো ব্রিগেড