“আমাদের কোনও ক্ষমতাই নেই”, ভারত সফরে রাষ্ট্রসংঘের মহাসচিবের গলায় আক্ষেপের সুর

করোনাকে শক্ত হাতে মোকাবিলা করে সফল হওয়ার জন্য ভারতের অবদানের ভূয়সী প্রশংসা করেছেন গুতেরেস। তিনি বলেন, করোনাকালে ভারত যেভাবে ভ্যাকসিন, ওষুধ ও চিকিৎসা সামগ্রী বিশ্বের কাছে পৌঁছে দিয়েছে তাতে আন্তর্জাতিক মঞ্চে দেশের প্রতিপত্তি বেড়েছে।

“আমাদের কোনও ক্ষমতাই নেই”। ভারত সফরে এসে এমনই আক্ষেপের সুর শোনা গেল রাষ্ট্রসংঘের প্রধান (United Nations Secretary General) অ্যান্তনিও গুতেরেসের (Antonio Guterres) গলায়। বুধবার, আইআইটি বোম্বেতে (IIT Bombay) এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাষ্ট্রসংঘের মহাসচিব। সেখানেই ইউক্রেন যুদ্ধের (Ukraine War) ফলে তৈরি হওয়া খাদ্যসংকট (Food Crisis) নিয়ে এক প্রশ্নের উত্তরে আক্ষেপের (Regret) সুরে গুতেরেস বলেন, আমি কোনওভাবেই ইউক্রেনে যুদ্ধ থামাতে পারব না। আমি যেটা করতে পারি তা হল রুশ, ইউক্রেন ও আমেরিকানদের সঙ্গে কথা বলে শস্যের জোগান (Supply of Grain) অব্যাহত রাখতে পারস্পরিক সমঝোতার (Mutual Agreement) আবেদন জানাতে পারি। এছাড়া, আমাদের কোনও ক্ষমতাই নেই। আর গুতেরেসের এমন মন্তব্যের পরই শুরু হয়েছে জোর জল্পনা। প্রশ্ন উঠতে শুরু করেছে তবে কী ‘লিগ অফ নেশনসের’ (League of Nations) পথে হাঁটতে চলেছে রাষ্ট্রসংঘ (United Nations)? এমন সংশয়ই জোরাল হচ্ছে।

তবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কার (Security Council Reform) নিয়ে সমালোচনায় সরব হয়েছ ভারত (India)। এদিন আইআইটি বোম্বের অনুষ্ঠানে গুতেরেসের সঙ্গে উপস্থিত ছিলেন রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ (Ruchira Kamboj)। তিনি বলেন, গত দু’বছর ধরে আমরা বারবার বলছি নিরাপত্তা পরিষদে দ্রুত সংস্কারের প্রয়োজন। কিন্তু ১৯৪৫ সাল থেকেই পরিষদীয় কাঠামো একই রয়েছে। যে কারণেই কোনও কার্যসিদ্ধি হচ্ছে না।

পাশাপাশি এদিন আইআইটি বোম্বের অনুষ্ঠান মঞ্চ থেকে করোনাকে (Covid 19) শক্ত হাতে মোকাবিলা করে সফল হওয়ার জন্য ভারতের অবদানের ভূয়সী প্রশংসা করেছেন গুতেরেস। তিনি বলেন, করোনাকালে ভারত যেভাবে ভ্যাকসিন (Vaccine), ওষুধ (Medicines) ও চিকিৎসা সামগ্রী (Medical Supplies) বিশ্বের কাছে পৌঁছে দিয়েছে তাতে আন্তর্জাতিক মঞ্চে দেশের প্রতিপত্তি বেড়েছে। আজ রাষ্ট্রসংঘের অন্যতম পছন্দের সহযোগী ভারত।

তিনদিনের সফরে বুধবার ভারত পৌঁছেছেন রাষ্ট্রসংঘের প্রধান। বুধবার সফরের প্রথমদিনে মুম্বইয়ের তাজ হোটেলে (Taj Hotel) ২৬/১১-র সন্ত্রা*সবাদী হামলায় নিহতদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন (Tribute) করেন তিনি। হোটেলে নিহতদের সম্মানে তৈরি একটি স্মৃতিসৌধে মাল্যদান করেন গুতেরেস। এদিন তাজ হোটেলে গুতেরেসের (Antonio Guterres) সঙ্গে ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে (Eknath Shinde) ও উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ (Devendra Fadnavis)। ইউএন জেনারেল সেক্রেটারি হিসেবে জানুয়ারি মাসে দ্বিতীয়বার দায়িত্ব নেওয়ার পর এটাই তাঁর প্রথম ভারত সফর।

 

Previous articleকেন্দ্রের হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব পেশ তামিলনাড়ু সরকারের
Next article পথ চলা  শুরু হল এমএনএম ইনস্টিটিউট অফ নার্সিং কলেজ