প্রশাসনিক কাজে সমস্যা! সোনালির পরিবর্তে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্য আশিস

তিন মাসের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে দায়িত্ব সামলাবেন আশিস চট্টোপাধ্যায়

কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) উপাচার্য (Vice Chancellor) পদে নিয়োগ করা হল আশিস চট্টোপাধ্যায়কে (Ashis Chatterjee)। রাজ্যপালের (Governor) অনুমোদন নিয়ে আপাতত তিন মাসের জন্য দায়িত্ব দেওয়া হল আশিসকে। স্ট্যাটিস্টিক্সের অধ্যাপক (Professor of Statistics) তিনি। এতদিন তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য (শিক্ষা) (Assistant Vice Chancellor) হিসেবে দায়িত্ব সামলেছেন। এবার তিনি উপাচার্য পদের দায়িত্ব সামলাবেন।

দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court of India) আগেভাগেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের পুনর্নিয়োগ বৈধ নয়। এরপরই সোনালির পদে নতুন উপাচার্য নিয়োগ করা অনিবার্য ছিল। সেইমতো বৃহস্পতিবার নবান্নের তরফে আশিস চট্টোপাধ্যায়ের নাম উপাচার্য হিসেবে ঘোষণা করা হয়।

সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের সার্চ কমিটি এরপর কয়েকজনের তালিকা রাজ্যপাল লা গণেশণকে (La Ganeshan) সুপারিশ করবেন। তারপরই একজনকে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ করবেন রাজ্যপাল। পূর্বতন উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে উপাচার্য পদে পুনর্বহাল নিয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলা দায়ের (PIL) করেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। পুনরায় সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে উপাচার্য পদে পুনর্বহালের এক্তিয়ার নিয়ে মামলা দায়ের করা হয়। পরবর্তীতে সোনালিকে উপাচার্য পদ থেকে অপসারণ করে হাইকোর্ট। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। তবে দেশের শীর্ষ আদালতেও সেই রায় বহাল থাকে। বৃহস্পতিবার উচ্চশিক্ষা দফতরের কাছে রাজ্যপালের তরফে আশিস কুমার চট্টোপাধ্যায়কে অন্তর্বর্তীকালীন উপাচার্য পদে নিয়োগ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ইতিমধ্যে পৌঁছে গিয়েছে বলে খবর।

 

Previous articleদিওয়ালির আগে মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণের হুমকি ফোন! তারপর…
Next articleটানা ১০ দিন ছুটি, দীপাবলিতে সরকারি কর্মচারীদের জন্য বিরাট সুখবর!