অনন্ত-অনীতের সামনে মমতা ফের জানালেন বঙ্গভঙ্গ নয়

মুখ্যমন্ত্রীর জিজ্ঞাসা, ‘‘সবাই কি কিছু বুঝতে পারলেন? বঙ্গ চায় সঙ্গ। কেউ কেউ বাজে কথা বলে বেড়াচ্ছে। আপনারা ভাল করে কাজ করুন। সুন্দর করে কাজ করুন।’’

বুধবারের দুপুর। শিলিগুড়ির কাওয়াখালির মাঠে তৃণমূল কংগ্রেসের বিজয়া সম্মিলনীতে উপস্থিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চে তখন, ‘গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন’-এর নেতা অনন্ত মহারাজ, অন্য পাশে প্রজাতান্ত্রিক মোর্চার অনীত থাপা। বুধবার বিজয়া সম্মিলনীর মঞ্চে তাঁদের সামনেই মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিলেন, বাংলা ভাগের প্রশ্ন নেই।

এ দিন উত্তরবঙ্গের আট জেলার ক্লাব, বিভিন্ন সংগঠন, বণিকসভা এবং আমন্ত্রিতদের নিয়ে অনুষ্ঠানে ‘বঙ্গ ভঙ্গে’র প্রসঙ্গ নিজেই তোলেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘‘কোনও ভাগাভাগি নয়। কোনও বঙ্গভঙ্গ নয়। আমরা চাই সঙ্গ।’’ এরপরেই মুখ্যমন্ত্রীর জিজ্ঞাসা, ‘‘সবাই কি কিছু বুঝতে পারলেন? বঙ্গ চায় সঙ্গ। কেউ কেউ বাজে কথা বলে বেড়াচ্ছে। আপনারা ভাল করে কাজ করুন। সুন্দর করে কাজ করুন।’’

অথচ সপ্তাহ খানেক আগে অনন্ত দাবি করেছিলেন, কেন্দ্রশাসিত অঞ্চল হতে চলেছে কোচবিহার। জানিয়েছিলেন, তাঁর সঙ্গে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কথাও হয়েছে। অন্য দিকে, গত মে মাসে পাহাড়ে জিটিএ ভোটের পর প্রথম বোর্ড-সভায় অনীত থাপারা আলাদা গোর্খাল্যান্ড রাজ্যের ব্যাপারে আলোচনা প্রক্রিয়া চালু করার সমর্থনে প্রস্তাব পাশ করেন।

মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পরে অনন্ত প্রথমে দাবি করেন, ‘‘আমরা এখনও আলাদা রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল চাই। মুখ্যমন্ত্রীর এক্তিয়ারের বিষয় নয় সেটি। তাঁর দেওয়া, না দেওয়ার ব্যাপার নেই।’’ পরে অবশ্য বলেন, ‘‘আমি বঙ্গভঙ্গ চাই না, চাই কোচবিহার রাজ্য পুনর্গঠন করা হোক।’’ তবে অনীতেরা নতুন করে এ নিয়ে কিছু বলতে চাননি।

Previous articleফিরল স্বস্তি ! দোকান খোলা রাখতে পারবেন বউবাজারের স্বর্ণ ব্যবসায়ীরা
Next articleহাওড়ায় টাকা উদ্ধারের ঘটনার তদন্তে আটঘাঁট বেধে নামল ইডি