হ্যালোউইন উৎসবের আগেই ভিড়ে পদপিষ্ট হয়ে সিওলে নিহত শতাধিক,শোকপ্রকাশ রাষ্ট্রনেতাদের

হ্যালোউইনের আনন্দ উৎসব পালনের আগেই তা নিমেষে বিষাদে পরিণত হল।শনিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে হ্যালোউইন উৎসবে সাজো সাজো রবে সেজেছিল চারপাশ।রকমারি পোশাকে বাজারে ভিড় করেছিলেন নাগরিকরা। সকলের মুখেই ছিল চওড়া হাসি। কিন্তু সঙ্কীর্ণ গলিতে প্রায় লক্ষ লোকের ভিড় পদপিষ্ট হয়ে হৃদরোগে আক্রান্ত হন জনা পঞ্চাশেক। তাতে নিহত হয়েছেন কমপক্ষে দেড়শো জন।জখম হয়েছেন শতাধিক মানুষ। ঘটনায় বিশ্বের একাধিক রাষ্ট্রনেতা শোক প্রকাশ করেছেন।

আরও পড়ুন: ফের দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার, দাবি জাপান ও দক্ষিণ কোরিয়ার

৩১ অক্টোবর হ্যালোউইন। তা উদযাপনের জন্য সিওলের একটি বাজারে কেনাকাটায় ব্যস্ত ছিলেন বেশ কিছু মানুষ। সংবাদমাধ্যম সূত্রের দাবি, শনিবার রাতে সিওলের আইটেওন জেলায় ওই বাজারে প্রায় লক্ষ লোকের ভিড় হয়েছিল। একটি সঙ্কীর্ণ গলিতে কয়েকশো দোকানের ভিতর বহু ক্রেতা ছিলেন। রাস্তায়ও জমায়েত ছিল। সে সময়ই এই বিপর্যয় ঘটে।

হোটেলের কাছে ডজনখানেক মানুষ জ্ঞান হারান। ভিড়ের চাপে অনেকেই হৃদরোগে আক্রান্ত হন বলে দাবি। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় দমকলবাহিনী। দমকল জানিয়েছে, শ্বাসকষ্টের সমস্যা জানিয়ে স্থানীয়দের কাছ থেকে ৮১টি রিপোর্ট পেয়েছেন তারা। আহতদের তড়িঘড়ি স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তবে এই ঘটনার পিছনে কারণ এখনও স্পষ্ট হয়নি।
এদিকে এই ঘটনার ছবি ও ভিডিয়ো হু হু করে নেটমাধ্যমে ছড়িয়ে পড়ে। দক্ষিণ কোরিয়ার এই ঘটনায় বিশ্বের একাধিক রাষ্ট্রনেতা শোক প্রকাশ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টুইট করে জানিয়েছেন, ‘সিওলে যাঁরা নিজের পরিবার পরিজনদের হারিয়েছেন তাঁদের প্রতি জিল ও আমি গভীর সমবেদনা জানাচ্ছি। আমরা কোরিয়া প্রজাতন্ত্রের জনগণের সাথে শোক প্রকাশ করছি এবং যাঁরা আহত হয়েছেন তাঁদের দ্রুত আরোগ্যের জন্য আমাদের শুভকামনা পাঠাচ্ছি।’এদিকে সদ্য নির্বাচিত ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকও টুইট করে সমবেদনা জানিয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ দক্ষিণ কোরিয়ার পাশে থাকার বার্তা দিয়ে সমবেদনা প্রকাশ করেছেন। কানাডার প্রেসিডেন্টও শোকপ্রকাশ করে আহতদের সুস্থতা কামনা করেছেন।

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleফের কাশ্মীরের টানেলে ধস, চাপা পড়ে মৃ*ত ৪, আহত ৬