প্রয়াত “স্টিল ম্যান অফ ইন্ডিয়া” জামশেদ জে ইরানি, শিল্প মহলে শোকের ছায়া

২০০১ সালে টাটা স্টিলের ডিরেক্টর পদ থেকে অবসর গ্রহণ করেন জে জে ইরানি। তারপর থেকে টাটা গ্রুপের একাধিক কোম্পানির নানা পদে ছিলেন তিনি। ২০০৭ সালে জে জে ইরানিকে ভারত সরকার পদ্মভূষণে ভূষিত করেন। ১৯৯৭ সালে নাইটহুড উপাধি দেওয়া হয় জে জে ইরানিকে

প্রয়াত “স্টিল ম্যান অফ ইন্ডিয়া”। ৮৬ বছর বয়সে চলে গেলেন ভারতের বিশিষ্ট শিল্পপতি জে জে ইরানি। গতকাল, সোমবার রাত ১০টা নাগাদ জামশেদপুরের একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রায় চার দশকের বেশি সময় ধরে টাটা সন্সের একাধিক প্রজেক্ট নিয়ে ব্যবসা করে গিয়েছেন জে জে ইরানি ওরফে জামশেদ জে ইরানি। দেশের শিল্পক্ষেত্রে তাঁকে ইস্পাত মানব বলা হয়। ২০১১ সালে টাটার স্টিল বোর্ডের পদ থেকে পদত্যাগ করেন জে জে ইরানি।

তাঁর মৃত্যুতে টাটা স্টিলের তরফে টুইট করে শোকবার্তায় জানানো বলা হয়েছে, “পদ্মভূষণ জামশেদ জে ইরানির মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। তিনি ভারতের স্টিল ম্যান হিসেবে পরিচিত ছিলেন। টাটা স্টিল, তাঁর পরিবার এবং প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।”

১৯৬৩ সালের ২ জুন নাগপুরে জন্ম জে জে ইরানির। বিএসসি, এমএসসি পাশ করেছেন তিনি। ব্রিটেন থেকে ধাতুবিদ্যায় পিএইচডিও করেন। ১৯৬৩ সালে ধাতুবিদ্যা নিয়ে গবেষণার কাজ শুরু করেন। প্রথমে বিদেশে ব্রিটিশ আয়রনের হয়ে কাজ করেন ইরানি। তবে দেশের প্রতি তাঁর টান বেশিদিন বিদেশে থাকতে দেয়নি। ১৯৬৮ সালে ভারতে ফিরে দ্য টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানিতে যোগ দেন। এমনকি টিসকোর গবেষণা ও উন্নয়ন বিভাগের দায়িত্বও দক্ষতার সঙ্গে সামলেছেন। এছাড়াও টাটার একাধিক কোম্পানির দায়িত্ব সামলেছেন তিনি।

২০০১ সালে টাটা স্টিলের ডিরেক্টর পদ থেকে অবসর গ্রহণ করেন জে জে ইরানি। তারপর থেকে টাটা গ্রুপের একাধিক কোম্পানির নানা পদে ছিলেন তিনি। ২০০৭ সালে জে জে ইরানিকে ভারত সরকার পদ্মভূষণে ভূষিত করেন। ১৯৯৭ সালে নাইটহুড উপাধি দেওয়া হয় জে জে ইরানিকে। তাঁর মৃত্যুতে দেশের শিল্প মহলে একটি যুগের অবসান হল।

আরও পড়ুন:ফের শুরু হল “দুয়ারে সরকার”, নতুন ৪টি পরিষেবা নিয়ে উৎসাহ তুঙ্গে

 

 

Previous articleফের শুরু হল “দুয়ারে সরকার”, নতুন ৪টি পরিষেবা নিয়ে উৎসাহ তুঙ্গে
Next articleহিম্মত থাকলে প্রধানমন্ত্রী বাংলায় বলা শব্দগুলো গুজরাটেও বলুন:কুণাল ঘোষ