মহানবমীতে চন্দননগরের বিভিন্ন মণ্ডপে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

সুমন করাতি 

চন্দননগরের জগদ্ধাত্রী পুজো (Chandannagar Jagadhatri Puja) একেবারে শেষ লগ্নে। চার দিনের উৎসবের আজই শেষ দিন অর্থাৎ নবমী (Maha Navami)। আর এই নবমীর দিনকে কোনওভাবেই মিস করতে চান না দর্শনার্থীরা। আর সেকারণেই বুধবার সকাল থেকে চন্দননগরের বিভিন্ন পুজো মন্ডপে ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা (Visitors)। বিকেল হওয়ার সঙ্গে সঙ্গে মণ্ডপে আছড়ে পড়েছে সেই জনস্রোত।

সারা বছর শুধু এই কয়েকটি দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন চন্দননগরের বাসিন্দারা। গত দু’বছর করোনার (Covid 19) কারণে জগদ্ধাত্রী পুজোতেও যথেষ্ট ভাঁটা পড়েছিল। কিন্তু চলতি বছর অবস্থা অনেকটা স্বাভাবিক হওয়ায় তা সুদে আসলে পুষিয়ে নিয়েছেন দর্শনার্থীরা। চতুর্থীর দিন থেকেই মানুষে মানুষে ছয়লাপ চন্দননগর। সকাল থেকেই দর্শনার্থীরা বিভিন্ন পুজো মণ্ডপে পায়ে হেঁটে ঘুরে প্রতিমা ও আলোকসজ্জা (Lighting) প্রত্যক্ষ করছেন। আর বিকেল হলে তো কথাই নেই, দর্শনার্থীদের ভিড় সামলাতে পুলিশের হিমশিম অবস্থা। তবে শুধুমাত্র রাস্তাই নয়, ট্রেন ও ফেরি ঘাটগুলিতেও অসংখ্য মানুষ ভিড় জমাচ্ছেন।

কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনা বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা চন্দননগরের প্রতিমা দর্শনে আসেন। বৃহস্পতিবার এবছরের মতো চন্দননগরবাসী মা জগদ্ধাত্রীকে বিদায় জানাবেন। কিন্তু বিজয়া দশমীতেও রয়েছে একাধিক চমক কারণ চন্দননগরের জগদ্ধাত্রী পুজোর শোভাযাত্রা বা কার্নিভ্যাল জগৎবিখ্যাত। কিন্তু চলতি বছর বিভিন্ন পুজা কমিটিগুলি শোভাযাত্রায় অংশ নিচ্ছেন।

Previous articleসিবিআই-এর স্ক্যানারে এবার অনুব্রতর লটারিতে জেতা এক কোটি টাকা
Next articleEntertainment: শেষ হল শুটিং, ব্রাত্য বসুর ছবি ‘হুব্বা’ নিয়ে বাড়ছে উন্মাদনা