UP : লখনউয়ের ভয়াবহ ডেঙ্গি পরিস্থিতি,যোগী সরকারকে ভর্ৎসনা কোর্টের

আদালতের নির্দেশ স্পষ্ট করে দিচ্ছে যে কোনও ভাবেই উত্তরপ্রদেশ সরকারের উপর কোনোরকম আস্থা রাখতে পারছে না আদালত। ডেঙ্গুর চিকিৎসার পাশাপাশি প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধিতেও জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে যোগী সরকারকে।

দেশে এই বছর ডেঙ্গি (Dengue)পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। তুলনামূলক ভাবে অন্য রাজ্যের থেকে যথেষ্ট ভালভাবে ডেঙ্গি পরিস্থিতির মোকাবিলা করেছে পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। অথচ উল্টো দিকে বিজেপিশাসিত ‘মডেল’ রাজ্য উত্তরপ্রদেশের লখনউয়ের (Lucknow, Uttar Pradesh) ডেঙ্গু (Dengue)পরিস্থিতি ক্রমাগত ভয়ঙ্কর হয়ে উঠছে। নিজের রাজ্যের ডেঙ্গি (Dengue)পরিস্থিতি মোকাবিলা করতে যে সম্পূর্ণ ব্যর্থ আদিত্যনাথ সরকার তা ফের প্রমাণিত।

ক্রমাগত ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গি, এবার তোপের মুখে উত্তরপ্রদেশ সরকার (UP Government)। বাংলার পরিস্থিতি নিয়ে বারবার তৃণমূল সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিজেপি নেতৃত্ব। এবার তাঁদের মডেল রাজ্যের এহেন ডেঙ্গি পরিস্থিতি একাধিক প্রশ্নের জন্ম দিয়েছে। ইতিমধ্যেই যোগী প্রশাসনের কড়া সমালোচনা করেছে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। আদিত্যনাথ সরকারের (Yogi Adityanath)প্রশাসনের উপর এতটাই ক্ষুব্ধ আদালত যে লখনউ বেঞ্চ জানিয়েছে, আদালতের নিজস্ব এজেন্সি থাকলে রাজ্যের প্রকৃতবস্থা খতিয়ে দেখতেন বিচারপতিরা। যাচাই করে দেখতেন রাজ্যের হলফনামা। আদালতের কড়া পর্যবেক্ষণের পর নড়েচড়ে বসেছে উত্তরপ্রদেশ সরকার। পরিস্থিতি মোকাবিলায় উপযুক্ত পদক্ষেপ করেছে রাজ্য সরকার (UP Government)। হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়। তারই প্রেক্ষিতে হলফনামা জমা করেছে যোগীর প্রশাসন। যদিও উত্তরপ্রদেশ সরকার হলফনামায় জানিয়েছে, রাজ্যের জেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এমনকি হাসপাতালে রোগীদের জন্য় পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে বলেও দাবি করা হয়েছে। বেড না পেয়ে ফিরে যাওয়ার মতো কোনও ঘটনা সে রাজ্যে ঘটেনি বলেও দাবি প্রশাসনের। এরপরই লখনউ বেঞ্চের দুই বিচারপতি ডি কে উপাধ্যায় ও বিচারপতি সৌরভ শ্রীবাস্তবের মন্তব্য, আদালতের নিজস্ব এজেন্সি থাকলে সরকারি রিপোর্টের সত্যতা যাচাই করে নেওয়া হত। খতিয়ে দেখা হত বাস্তব চিত্র। ফলে আদালতের নির্দেশ স্পষ্ট করে দিচ্ছে যে কোনও ভাবেই উত্তরপ্রদেশ সরকারের উপর কোনোরকম আস্থা রাখতে পারছে না আদালত। ডেঙ্গুর চিকিৎসার পাশাপাশি প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধিতেও জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে যোগী সরকারকে। কার্যত আদালতের কড়া চোখরাঙানি যোগী সরকারের উদ্দেশ্যে।

Previous articleনিয়মরক্ষার ম‍্যাচে জিম্বাবোয়েকে ৭১ রানে হারাল রোহিতরা, সেমিফাইনালে ভারতের মুখোমুখি ইংল‍্যান্ড
Next articleনিতে হবে না স্বামীর অনুমতি! মুসলিম মহিলাদের খুশির খবর শোনাল কেরল হাইকোর্ট