সপ্তাহান্তেই শীত ! দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমার আশ্বাস হাওয়া অফিসের

বাংলায় আগামী ১২ তারিখের পর থেকে পারদ পতনের হালকা আভাস পাওয়া যাচ্ছে। রাতের দিকে ২ থেকে ৪ ডিগ্রি মতো তাপমাত্রা কমতে পারে বলে মনে করা হচ্ছে। পশ্চিমের জেলায় আরও নামবে পারদ বলছে হাওয়া অফিস।

সকাল থেকে গরম লাগলেও, রোদের তেজ খানিক কমেছে বটে। সন্ধে নামলে শীত শীত অনুভুতি লাগছে, রাত্রের দিকে ফ্যান না চালালেও খুব একটা সমস্যায় পড়তে হচ্ছে না বাঙালিকে। শীত যে ধীরে ধীরে পা রেখেছে বাংলার আকাশে-বাতাসে তা ধীরে ধীরে স্পষ্ট হতে শুরু করেছে। আলিপুর আবহাওয়া দফতরের (Alipur Weather Department) পূর্বাভাস বলছে আগামী ১২ তারিখ থেকে কলকাতা (Kolkata) সহ সারা দক্ষিণবঙ্গের (South Bengal) তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত কমে যাবে।

দক্ষিণ ভারতে বৃষ্টির সম্ভাবনা তৈরি হলেও দক্ষিণবঙ্গে এখন শুষ্ক আবহাওয়া। আগামী পাঁচ দিন দুই বঙ্গেই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে। কিন্তু আগামী ১১ তারিখের পর থেকে মেঘলা আকাশের দর্শন পেতে চলেছেন বঙ্গবাসী। অন্যান্যবারে নভেম্বর মাসেই দু-একবার শীতের জোরালো কামড় দেখা যায়। তবে পাকাপাকিভাবে শীতের দেখা মিলতে ডিসেম্বর গড়িয়ে যেত। কিন্তু এবারের ছবিটা একটু আলাদা। অক্টোবরের শেষ লগ্ন থেকে হালকা শীতের পরশ ছুঁয়ে গেছিল বাংলাকে। কালীপুজোর মুখে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের পূর্বাভাসে ভয়ের বাতাবরণ তৈরি হয়েছিল বাংলায়। তবে পশ্চিমবঙ্গে সিত্রাংয়ের বড় প্রভাব পড়তে দেখা যায়নি।আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল চলতি মাসের শুরুর সপ্তাহান্তে শ্রীলঙ্কার উপকূলের দেখা মিলত নিম্নচাপের। তবে নিম্নচাপের অভিমুখ তামিলনাড়ু। বাংলায় আগামী ১২ তারিখের পর থেকে পারদ পতনের হালকা আভাস পাওয়া যাচ্ছে। রাতের দিকে ২ থেকে ৪ ডিগ্রি মতো তাপমাত্রা কমতে পারে বলে মনে করা হচ্ছে। পশ্চিমের জেলায় আরও নামবে পারদ বলছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে ১১ -১২ তারিখ নাগাদ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Previous articleআইন না মানলে পরীক্ষা বন্ধ : হুঁশিয়ারি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
Next article১৩ বছরের কিশোরীকে গণধ*র্ষণ ও ভিডিও রেকর্ড, গ্ৰেফতার ৬ জন নাবালক