চূড়ান্ত অসহযোগিতা করছেন আমলারা, সুপ্রিম কোর্টে মামলা দিল্লি সরকারের

দিল্লিতে আম আদমি পার্টির সরকার(AAP) ও লেফটেন্যান্ট গভর্নরের অন্তর্বর্তী সংঘাত এবার সুপ্রিম কোর্টে পৌঁছল। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল(Arvind Kejriwal) ও উপ রাজ্যপাল বিনয় সাক্সেনার মতবিরোধের মধ্যেই এবার উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া(Manish Sisodia) সুপ্রিম কোর্টে(Supreme court) হলফনামা দায়ের করে আধিকারিকদের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুললেন। আদালতে দায়ের করা হলফনামায় উপমুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন, আধিকারিকরা ফোন তুলছেন না, গুরুত্বপূর্ণ বৈঠকে উপস্থিত থাকছেন না।

বুধবার সুপ্রিম কোর্টে দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়ার দায়ের করা হলফনামায় AAP সরকারের একাধিক সমস্যার বিষয় তুলে ধরা হয়েছে। হলফনামায় বলা হয়েছে, “আধিকারিকরা মিটিংয়ে আসা বন্ধ করে দিয়েছেন, এমনকি আমাদের ফোনও তোলেন না, মন্ত্রীদের নির্দেশ অমান্য করেছেন এবং নির্বাচিত সরকারের সাথে উদাসীন আচরণ করছেন।” হলফনামায় আরো বলা হয়েছে, অফিসিয়াল কোনও বিষয়ে আলোচনা করার জন্য আধিকারিকদের অফিসে দেখা করার মৌখিক অনুরোধে তারা সাড়া দেয় না। উদাহরণস্বরূপ, অর্থ দফতরের মুখ্য আধিকারিক উপ-মুখ্যমন্ত্রী/অর্থমন্ত্রীর ফোন তুলতে বা দফতরে অর্থ বিভাগ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে অস্বীকার করেছেন। সেটাও জানানো হয়েছে এই হলফনামাতে।

সিসোদিয়ার হলফনামা বলেন, এই বছরের শুরুতে লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার নিয়োগের পর থেকে সমস্যা আরও খারাপ হয়েছে। হলফনামায় বলা হয়েছে, “সরকারি আধিকারিক ও নির্বাচিত সরকারের মধ্যে কোনরকম সহযোগিতা হলেই আধিকারিকদের শাস্তির মুখে পড়তে হচ্ছে। এভাবে সরকারের প্রতি অসন্তোষকে উৎসাহিত করা হচ্ছে।” উল্লেখ্য, ভি কে সাক্সেনা ২০২২ সালের মে মাসে লেফটেন্যান্ট গভর্নর হিসাবে দায়িত্ব নেন, তার পর পর থেকে গভর্নর ও নির্বাচিত সরকারের মধ্যে লাগাতার সংঘর্ষ জারি রয়েছে। দিল্লির পরিষেবাগুলির উপর কার নিয়ন্ত্রণ রয়েছে তা নিয়ে কেন্দ্রের সাথে দিল্লি সরকারের বিরোধের জেরেই শীর্ষ আদালতে দাখিল করা হয়েছে এই হলফনামা।

Previous articleফের ডেঙ্গির চোখ রাঙানি: উত্তরপাড়ার মৃ*ত ১, কড়া বার্তা মেয়রের
Next articleনজরে পঞ্চায়েত নির্বাচন, এবার “অধিকার যাত্রা” নিয়ে পথে নামছে বামেরা