কলকাতায় এবার ডেঙ্গির বলি ১৪ বছরের কিশোরী, মানুষকে সচেতনতার পরামর্শ মেয়রের

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, রাজ্যের ৬টি জেলায় মূলত ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক। কলকাতা ছাড়াও সেই তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ ও জলপাইগুড়ি।

কলকাতায় ফের ডেঙ্গির (Dengue) বলি। এবার ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হল ১৪ বছরের এক কিশোরীর। হালতুর (Haltu) বাসিন্দা ওই নাবালিকার নাম ভার্গভী মণ্ডল। ডেঙ্গি আক্রান্ত হওয়ার পর এমআর বাঙুর (M R Bangur) হাসপাতালে চিকিৎসা চলছিল ওই কিশোরীর। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ডেঙ্গি শক সিন্ড্রোমেই (Dengue Shock Syndrome) বৃহস্পতিবার সকালে ওই কিশোরীর মৃত্যু হয়েছে।

অন্যদিকে, হুগলির উত্তরপাড়ায় ফের ডেঙ্গিতে প্রাণ হারিয়েছেন এক প্রৌঢ়। ভদ্রকালীর বাসিন্দা মৃ*তের নাম স্বপন ঘোষ (৫৩)। পরিবার সূত্রে জানা গিয়েছে, জ্বর হয়েছিল স্বপন ঘোষের। স্থানীয় চিকিৎসককে দেখানো হয়। কিন্তু জ্বর না কমায় ৪ নভেম্বর উত্তরপাড়ার একটি বেসরকারি নার্সিংহোমে তাঁকে ভর্তি করা হয়। সেখান থেকে ৭ তারিখ স্বপন ঘোষকে কলকাতার সিএমআরআই-তে নিয়ে যাওয়া হয়। কিন্তু শারীরিক অবস্থার কোনও উন্নতি ঘটেনি। আইসিইউ থেকে ভেন্টিলেশনে চলে যান প্রৌঢ়। এরপরই মৃ*ত্যু হয় স্বপন ঘোষের।

এর আগে বুধবার সকালে ডেঙ্গিতে প্রাণ হারায় ৯ বছরের এক শিশু। জিসান রাজা নামে তৃতীয় শ্রেণীর ছাত্র হাওড়া পুরসভা এলাকার বাসিন্দা। ৩ নভেম্বর জিসানের জ্বর আসে। রক্ত পরীক্ষার পর জানা যায় যে, জিসান ডেঙ্গিতে আক্রান্ত। সঙ্গে সঙ্গেই ছোট্ট জিসানকে কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। শেষে শক সিন্ড্রোমে তার মৃ*ত্যু হয়।

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, রাজ্যের ৬টি জেলায় মূলত ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক। কলকাতা ছাড়াও সেই তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ ও জলপাইগুড়ি। এদিকে, ডেঙ্গি নিয়ে সাধারণ মানুষকে আরও সচেতন হওয়ার পরামর্শ দিলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim)। কলকাতায় ডেঙ্গি প্রতিরোধে শহরবাসীকেই ‘দায়িত্ব’ নেওয়ার উপদেশ দিলেন মেয়র ফিরহাদ হাকিম। তাঁর কথায়, “সরকার ও পুরসভা সাধ্যমতো ব্যবস্থা গ্রহণ করছে। তবে ডেঙ্গি প্রতিরোধে সবার মানুষকে সচেতন হতে হবে। সরকারি গাইড লাইন মেনে চলতে হবে। মানুষের সহযোগিতা বা সচেতনতা ডেঙ্গির ব্যাপারে একেবারেই নেই! যদি ১০ লক্ষ কর্মচারী রাখতে পারতাম, তাহলে প্রতিটি বাড়ির ছাদে একজন নজরদারি চালাত। সেটা সম্ভব নয়।” একইসঙ্গে তিনি ডেঙ্গি নিয়ে বিরোধীদের ভূমিকারও কড়া সমালোচনা করেছেন।

Previous articleজি-২০ সম্মেলনের লোগোয় পদ্ম! আন্তর্জাতিক মঞ্চে দলের প্রচার বিজেপির, সরব কংগ্রেস
Next articleস্কুলের শৌচাগারের ছাদ ভেঙে মৃ*ত পড়ুয়া! পুলিশ-জনতা খণ্ডযুদ্ধে উত্তপ্ত মোথাবাড়ি