সব বিএড উত্তীর্ণরাই প্রাথমিকের টেটে বসতে পারবেন: নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, পর্ষদ-SSC-র প্রশংসা

সুপ্রিম কোর্টেও (Supreme Court) একটি মামলা চলছে। এবার তিনজন চাকরিপ্রার্থীর করা মামলার প্রেক্ষিতে বিচারপতি পর্ষদকে বলেন, পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেোয়া হোক।

প্রাথমিক TET পরীক্ষার্থীদের জন্য সুখবর। এবার সব BEd উত্তীর্ণরাই বসতে পারবেন পরীক্ষায়। প্রাথমিক শিক্ষা পর্ষদকে (Board of Primary Education) এই নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguli)। আগে নির্দেশ ছিল, ৫০ শতাংশ নম্বর থাকলে, তবেই বিএড উত্তীর্ণরা টেট দিতে পারবেন। বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি মামলায় বিচারপতি নির্দেশ দেন, নম্বরে বাধা নেই। বিএড উত্তীর্ণ হলেই টেট পরীক্ষায় বসতে পারবেন প্রার্থীরা।

কেন বিএড পাশ করলে প্রাথমিকের নিয়োগে সুযোগ দেওয়া হবে? এই বিষয়ে প্রশ্ন তুলেছিলেন প্রার্থীরা। এর আগে রাজস্থান হাই কোর্ট (Rajasthan High Court) অন্য একটি মামলায় বিএড উত্তীর্ণদের প্রাথমিকে নিয়োগ পরীক্ষায় বসার অনুমতি দিয়েছে। সুপ্রিম কোর্টেও (Supreme Court) একটি মামলা চলছে। এবার তিনজন চাকরিপ্রার্থীর করা মামলার প্রেক্ষিতে বিচারপতি পর্ষদকে বলেন, পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেোয়া হোক।

এর আগে পর্ষদের তালিকায় নাম নিয়ে প্রশ্ন ওঠে। কারণ টেট প্রার্থীদের তালিকায় মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুজন চক্রবর্তী, দিলীপ ঘোষের মতো নাম ছিল। এই নিয়ে শোরগোল পড়ে যায়। এদিন পর্ষদের আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় বিচারপতিকে জানান, ইতিমধ্যেই তাদের তরফ থেকে ‘বিতর্কিত নামধারী’ সব প্রার্থীদের ফোন নম্বর-সহ সব তথ্য প্রকাশ করা হয়েছে। এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, পর্ষদ ও এসএসসি এখন ভাল কাজ করছে।

 

Previous articleজয়েন্ট এন্ট্রান্সের দিন ঘোষণা, পরীক্ষা হতে চলেছে ৩০ এপ্রিল