কলেজিয়াম পদ্ধতি পুনর্বিবেচনার আবেদন গ্রহণ করল সুপ্রিম কোর্ট

সম্প্রতি কলেজিয়াম সিস্টেম নিয়ে সুপ্রিম কোর্টের বিরুদ্ধে মুখ খোলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। তিনি জানান, কলেজিয়াম ব্যবস্থা অস্বচ্ছ। অনেক বিচারপতিও এটা বিশ্বাস করেন। এতে সন্তুষ্ট না হলেও সরকার বিকল্প ব্যবস্থা না করা পর্যন্ত বর্তমান ব্যবস্থাতেই কাজ করতে হবে।

সুপ্রিম কোর্ট (Supreme Court) এবং হাইকোর্টে (High Court) বিচার বিভাগীয় নিয়োগের কলেজিয়াম (Collegium) পদ্ধতি পুনর্বিবেচনার জন্য রিট পিটিশনের (Writ Petition) তালিকা তৈরি করতে সম্মতি দিলেন ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (Chief Justice D Y Chandrachud)। বৃহস্পতিবারই তিনি এই সিদ্ধান্তে সম্মত হয়েছেন বলে সূত্রের খবর। পিটিশনে জাতীয় বিচার বিভাগীয় নিয়োগ কমিশন বা NJAC-এর পুনরুজ্জীবনের দাবি জানানো হয়েছে।

সম্প্রতি কলেজিয়াম সিস্টেম নিয়ে সুপ্রিম কোর্টের বিরুদ্ধে মুখ খোলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju)। তিনি জানান, কলেজিয়াম ব্যবস্থা অস্বচ্ছ। অনেক বিচারপতিও এটা বিশ্বাস করেন। এতে সন্তুষ্ট না হলেও সরকার বিকল্প ব্যবস্থা না করা পর্যন্ত বর্তমান ব্যবস্থাতেই কাজ করতে হবে। একইসঙ্গে রিজিজু বলেন, বিচার বিভাগেরও এক্ষেত্রে প্রবেশ করা উচিত নয়। নির্বাচিত প্রতিনিধিদের ওপরই দেশ চালানোর দায়িত্ব ছেড়ে দেওয়া উচিত। রিজিজু আরও জানান, ব্যক্তিদের মধ্যে যোগ্যতমকেই বিচারপতি পদে উন্নীত করা উচিত কারণ কলেজিয়ামের বিচারপতিরা শুধুমাত্র তাঁদের পরিচিত ব্যক্তিদেরকেই নিয়োগ করেন। ২০১৫ সালে, সুপ্রিম কোর্ট ন্যাশনাল জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্ট কমিশন (NJAC) আইনকে বাতিল করে দিয়েছে। কিন্তু, তারা জানায়নি, এর চেয়ে ভালো বিকল্প কী? বদলে তারা মনে করেছে যে পুরোনো কলেজিয়াম সিস্টেমটিই চালিয়ে যাওয়া উচিত।

তবে ইতিমধ্যে বিষয়টি নিয়ে আইনজীবী ম্যাথুস জে. নেদুমপারা, অন্যান্য আইনজীবীদের সঙ্গে এবিষয়ে কথা বলেছেন। তিনি জানান, ২০১৫ সালের অক্টোবরে কেন্দ্র সাংবিধানিক সংশোধনী আইনকে বাতিল করে জনগণের ইচ্ছাকে ব্যর্থ করে NJAC প্রক্রিয়া চালু করেছিল। পিটিশনে আরও বলা হয়েছে ২০১৫ সালের রায়টি যত শীঘ্র সম্ভব কার্যকর করা উচিত কারণ এটি কলেজিয়াম ব্যবস্থাকে নতুন জীবন দান করেছে।

Previous articleগ্যালন গ্যালন জল দিয়ে দেহ পরিষ্কার ! শ্রদ্ধা খু*নে চাঞ্চল্যকর তথ্য
Next articleখড়গপুরে শুভেন্দুকে দেখে থালা বাজিয়ে “চোর চোর” স্লোগান তৃণমূলের