FIFA WORLD CUP 2022 : রবিবার উদ্বোধনের দিনই ১৮-তে পা দেবেন বিশ্বকাপের সর্বকনিষ্ঠ ফুটবলার

তাঁর জীবনের রোল মডেল হলেন লিওনেল মেসি (Lionel Messi)। ২০০৪ সালের ২০ নভেম্বর ক্যামেরুনে জন্ম হলেও জার্মান নাগরিক তিনি। খেলেনও জার্মানির ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডে (Borussia Dortmund)।

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই শুরু হতে চলেছে বিশ্বকাপের (Fifa World Cup 2022) বিশ্বযুদ্ধ। সোনারকাপ দখলের লড়াইয়ে একই অন্যকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত বিশ্বসেরা ফুটবলাররা। এসবের মাঝেই এই বিশ্বকাপে সর্বকনিষ্ঠ ফুটবলার(Youngest Footballer) হিসেবে রবিবারের ১৮ তে পা দিতে চলেছেন ইউসুফা মৌকোকো (Yusufah Moukoko)। জার্মানির (Germany) জার্সি গায়ে এই ফুটবলারকে দেখা যাবে কাতার বিশ্বকাপে। তাঁর জীবনের রোল মডেল হলেন লিওনেল মেসি (Lionel Messi)। ২০০৪ সালের ২০ নভেম্বর ক্যামেরুনে জন্ম হলেও জার্মান নাগরিক তিনি। খেলেনও জার্মানির ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডে (Borussia Dortmund)। রবিবার মরুদেশে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের দিনই তিনি ১৮ তে পা দিতে চলেছেন।

মাত্র ১৬ বছরেই বুন্দেশলিগায় (Bundesliga) অভিষেক হয়েছিল ইউসুফা মৌকোকোর (Yusufah Moukoko)। বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে এবার কাতার বিশ্বকাপে জার্মানির হয়ে মাঠে নামতে চলেছেন তিনি। তবে এই বিশ্বকাপের সর্বকনিষ্ঠ ফুটবলার হলেও, বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার নন তিনি। সেই রেকর্ড আয়ারল্যান্ডের নর্ম্যান হুইটসাইডের (Norman Whitside) দখলে। তিনি মাত্র ১৭ বছর ৪১ দিন বয়সে বিশ্বকাপে খেলেছিলেন। তবে ১৮ বছরের মৌকোকোর পায়ের দাপট দেখতে এবার মরিয়া জার্মানরা। সবুজ মাঠে পায়ের লড়াইয়ে এই বিশ্বকাপের সর্বকনিষ্ঠ ফুটবলার প্রতিপক্ষের থেকে জয় ছিনিয়ে আনতে পারেন কিনা, এখন সেটাই দেখার অপেক্ষা।

 

Previous articleদুর্গাপুর স্টিল প্ল্যান্টে দুর্ঘটনা! মৃ*ত ১, গুরুতর জখম ৩ শ্রমিক  
Next articleকিউয়িদের ৬৫ রানে হারাল ভারতীয় দল