আজ বিশ্বকাপের অভিযান শুরু আর্জেন্তিনার, প্রতিপক্ষ সৌদি আরব

স্পেনের কোচ লুইস এনরিকে বলেই দিয়েছেন, বিশ্বকাপ মেসির হাতেই মানায়। জেভিয়ার জানেত্তি, প্রাক্তন আর্জেন্তাইন বিশ্বকাপারের ভবিষ্যদ্বাণী—কেন জানি না মনে হচ্ছে এবার মেসি আমাদের কাপটা উপহার দেবে।

আজ বিশ্বকাপের অভিযান শুরু করছে আর্জেন্তিনা। প্রতিপক্ষ সৌদি আরব। চিরশত্রু ব্রাজিলের মাটিতে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়ে জাতীয় দলের জার্সিতে ট্রফি-খরা কাটিয়েছেন। এবার কাতারের মাটিতে কি ‘অধরা মাধুরী’ বিশ্বকাপ ধরা দেবে লিওনেল মেসির মুঠোয়?

স্পেনের কোচ লুইস এনরিকে বলেই দিয়েছেন, বিশ্বকাপ মেসির হাতেই মানায়। জেভিয়ার জানেত্তি, প্রাক্তন আর্জেন্তাইন বিশ্বকাপারের ভবিষ্যদ্বাণী—কেন জানি না মনে হচ্ছে এবার মেসি আমাদের কাপটা উপহার দেবে। সবথেকে বড় কথা, টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে এসেছে আর্জেন্তিনা। তাহলে কি সত্যিই এবারের বিশ্বকাপ মেসির হতে চলেছে! সবথেকে বড় কথা, মেসি নিজেও জানেন এটাই তাঁর শেষ সুযোগ।

এহেন চর্চা এবং জল্পনার মধ্যেই মঙ্গলবার কাপ অভিযান শুরু করছেন মেসি। গত কয়েক দিনে আর্জেন্তাইন মহাতারকার ফিটনেস নিয়ে কম নিউজপ্রিন্ট খরচ করেনি সংবাদমাধ্যম। তবে যাবতীয় সংশয় উড়িয়ে তিনি সৌদি আরবের বিরুদ্ধে মাঠে নামছেন। মেসি এমনই একজন, যিনি প্র্যাকটিস করলেও খবর আবার না করলেও খবর। নিজের সেরা তারকাকে চাপমুক্ত রাখার জন্য যা যা করণীয় তা করছেন আর্জেন্তিনার কোচ লিওনেল স্কালোনি। তিনি বলছেন, ‘‘মেসি-ই এই দলটার নেতা। আজ থেকে নয়, বহু বছর ধরেই এই দায়িত্ব পালন করে চলেছে। তাই কীভাবে চাপ সামলাতে হয় সেটা ও ভাল করেই জানে। তবে ফুটবল এগারোজনের খেলা। বাকিদেরও ওকে সাহায্য করতে হবে।’’

দুর্বল প্রতিপক্ষ সম্পর্কে স্কালোনির বক্তব্য, ‘‘এটা বিশ্বকাপ। ফুটবলের শ্রেষ্ঠ মঞ্চ। এখানে কোনও দলই দুর্বল নয়। সৌদি আরবের খেলা আমি দেখেছি। ওরা প্রতিপক্ষ হিসেবে সমীহ করার মতোই।’’ তবে মেসিদের কোচের এই বক্তব্য যে নিছকই সৌজন্য, সেটা বুঝতে গেলে রকেট সায়েন্স বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। বরং ম্যাচের ২৪ ঘণ্টা আগে ফুটবলপ্রেমীদের মধ্যে জোর চর্চা চলছে—চার না পাঁচ, ঠিক কত গোলে জিতবে আর্জেন্তিনা। মেসি কি হ্যাটট্রিক করবেন? ইত্যাদি ইত্যাদি। সব মিলিয়ে যাবতীয় আলোচনার কেন্দ্রবিন্দুতে সেই মেসি। প্রত্যেকেই অধীর আগ্রহে অপেক্ষা করছেন মেসি-ম্যাজিক দেখার জন্য।

এদিকে, প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রথম একাদশ কী হতে পারে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। বিশেষ করে, বিশ্বকাপ কভার করতে আসা আর্জেন্তাইন সাংবাদিকদের মধ্যে এ নিয়ে তুমুল উৎসাহ। তাঁদের বিশ্লেষণের সূত্র ধরে মোটামুটি যে দল উঠে আসছে, সেটা হল, সৌদির ম্যাচে স্কালোনি ৩-৪-৩ ফর্মেশনে দল সাজাবেন। তিনকাঠির নিচে এমিলিয়ানো মার্টিনেজ থাকছেন। সেন্ট্রাল ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো। তাঁর দু’পাশে থাকবেন নিকোলাস ওটামেন্ডি ও নাহুয়েল মলিনা। চার মিডফিল্ডার মার্কোস আকুনিয়া, রডরিগো দি’পল, লিয়ান্দ্রো পারেদেস ও আলেক্সিস মাকআলিস্তার। ফরোয়ার্ডে অবশ্যই মেসি, লাওতারো মার্টিনেজ এবং অ্যাঞ্জেল ডি’মারিয়া। তবে এই তালিকাই চূড়ান্ত বলে ধরে নেওয়া বোকামি হবে!

আরও পড়ুন:Breakfast Sports:  ব্রেকফাস্ট স্পোর্টস

 

 

 

Previous articleদলীয় কর্মীদের হাতে মার খাচ্ছেন আপ বিধায়ক! ভাইরাল ভিডিয়ো